স্বাস্থ্য পরীক্ষার পর ফের রংপুর কারাগারে ব্যারিস্টার মইনুল

প্রকাশ : ১০ নভেম্বর ২০১৮, ১০:৪১ | অনলাইন সংস্করণ

  রংপুর ব্যুরো

ঐক্যফ্রন্ট নেতা ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন। ছবি: যুগান্তর

মানহানি মামলায় গ্রেফতার জাতীয় ঐক্যফ্রন্ট নেতা ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা শেষে ফের কারাগারে নেয়া হয়েছে।

শনিবার সকালে কড়া নিড়াপত্তায় কারাগারের একটি মাইক্রোবাসে তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে (রমেক)  নেয়া হয়। সেখানে দেড় ঘণ্টা স্বাস্থ্য পরীক্ষার পর তাকে ফের কারাগারে পাঠানো হয়। 

রংপুর কেন্দ্রীয় কারাগারের জেলার আমজাদ হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

জরুরি ভিত্তিতে ব্যারিস্টার মইনুল হোসেনের স্বাস্থ্য পরীক্ষা করে রোববারের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। 

গত বৃহস্পতিবার রংপুর কারা কর্তৃপক্ষ ও রংপুর মেডিকেল কর্তৃপক্ষকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়। একই সঙ্গে অন্য কোনো জেলায় স্থানান্তরের সময় তাকে যথাযথ নিরাপত্তা দিতে সরকারকে নির্দেশ দিয়েছেন আদালত। 

দুই আবেদনের শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আগামীকাল রোববার পরবর্তী শুনানি হবে। 

আদালতে মইনুলের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক। 

এর আগে বিশেষায়িত হাসপাতালে ব্যারিস্টার মইনুলের চিকিৎসা ও রংপুর আদালতে লাঞ্ছিত হওয়ার ঘটনায় সরকারের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়। মইনুলের স্ত্রী সাজু হোসেন এ রিট করেন। 

উল্লেখ্য, দৈনিক আমাদের নতুন সময়ের ভারপ্রাপ্ত সম্পাদক মাসুদা ভাট্টিকে নিয়ে ১৬ অক্টোবর মধ্যরাতে একাত্তর টিভির একটি অনুষ্ঠানে কুরুচিপূর্ণ মন্তব্য করায় মইনুল হোসেনের বিরুদ্ধে ২২ অক্টোবর রংপুরে মামলা দায়ের করে নারী অধিকারকর্মী মিলিমায়া বেগম। 

ওই মামলাতে রোববার তাকে আদালতে হাজির করা হবে।

সাংবাদিক মাসুদা ভাট্টিকে কটূক্তির ঘটনায় রংপুরের ওই মামলাতে ২২ অক্টোবর সন্ধ্যায় সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন গ্রেফতার হয়। 

পরে তাকে আদালতে নিয়ে জামিন আবেদন জানালে তা নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন বিচারক।