‘নির্বাচনে হাতি ও গাধার লড়াই দেখা যাবে’

  যুগান্তর ডেস্ক    ২০ নভেম্বর ২০১৮, ১৭:৪৮ | অনলাইন সংস্করণ

‘নির্বাচনে হাতি ও গাধার লড়াই দেখা যাবে’

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে গঠিত বিভিন্ন রাজনৈতিক জোটকে ‘বুর্জোয়া মেরুকরণ’ বলে উল্লেখ করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বর্তমান রাজনৈতিক অবস্থা নিয়ে কথা বলেছেন।

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী মনে করেন, আসন্ন নির্বাচন সুষ্ঠু না হলে চলমান সংকট আরও বাড়বে।

চলমান রাজনীতিকে কীভাবে পর্যবেক্ষণ করছেন জানতে চাইলে তিনি বেলন, রাজনৈতিক পরিবেশ গুমোট থাকলেও নির্বাচন ঘিরে অনেক কিছুই পরিষ্কার হচ্ছে। অন্তত সংঘাতের বিষয়টি দিনে দিনে স্পষ্ট হচ্ছে এবং এ ইঙ্গিত রাষ্ট্র, সমাজের জন্য কোনোভাবেই শুভ নয়।

তিনি বলেন, মনোনয়নপত্র বিক্রি নিয়ে আমরা সরকার ও প্রশাসনের মধ্যে দুই ধরনের আচরণ লক্ষ্য করলাম। ক্ষমতাসীন দল আওয়ামী লীগের কার্যালয় ধানমণ্ডিতে এক নীতি আবার বিরোধী জোট বিএনপির কার্যালয়ের সামনে আরেক নীতি। এ ধরনের ইঙ্গিত একটি নির্বাচনের জন্য কোনোভাবেই সহনশীল হতে পারে না। বিশেষ করে লেভেল প্লেয়িং ফিল্ড নামের বহুল প্রচারিত একটি কথা যে আছে, তা আরও জটিল হচ্ছে। সংসদীয় গণতন্ত্র নিয়ে যে আশার আলো দেখা দিয়েছিল নব্বইয়ের দশকের শুরুতে, এখন তা রীতিমতো ফিকে হয়ে আসছে।

অধ্যাপক সিরাজুল ইসলাম বলেন, ঐক্যফ্রন্টের যাত্রার ফলে রাজনীতিতে নতুন মেরুকরণ হয়েছে। ধানের শীষ এবং নৌকা প্রতীকের মধ্যে লড়াই আগেও ছিল। কিন্তু এতটা স্পষ্ট ছিল না, যা এ জোট গঠনের মধ্যে দিয়ে হয়েছে।

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে হাতি ও গাধার প্রতীক নিয়ে যে লড়াই, বাংলাদেশে এখন সেই ধরনের লড়াই দেখা যাবে।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×