বিএনপি অফিসের স্কাইপ ও ইন্টারনেট 'ব্লক' করল কে?

  যুগান্তর ডেস্ক    ২০ নভেম্বর ২০১৮, ২১:০৩ | অনলাইন সংস্করণ

স্কাইপে বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন তারেক রহমান
স্কাইপে বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন তারেক রহমান। ছবি: বিএনপির ফেসবুক পেজ থেকে নেয়া।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের প্রার্থী মনোনয়নের জন্য বিএনপির গুলশান কার্যালয়ে গত তিন দিন ধরে সাক্ষাৎকার নিয়েছে দলটি। কিন্তু দ্বিতীয় দিন সোমবার সারা দেশ স্কাইপ বন্ধ হয়ে যায় এবং গুলশান কার্যালয়ে ইন্টারনেট বিচ্ছিন্ন হয়ে যায়।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান স্কাইপির মাধ্যম ভিডিও কনফারেন্স করে প্রার্থীদের সাক্ষাৎকার নিচ্ছেন এমন খবর প্রকাশের পর এই জটিলতা সৃষ্টি হয়।

বিএনপি অভিযোগ করেছে, তারেক রহমান ভিডিও কনফারেন্সের মাধ্যমে যে সাক্ষাৎকার নিচ্ছেন তাতে বাধা দেয়ার জন্য স্কাইপ বন্ধের নির্দেশ দিয়েছে।

তবে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে স্কাইপ বন্ধের নির্দেশ দিয়েছে বলে দেশিয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশ করেছে। একাধিক প্রতিষ্ঠান বিটিআরসির এ নির্দেশনার কথা স্বীকার করেছে।

ঢাকায় কয়েকটি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের জানিয়েছে, সোমবার সকাল ১১টা ১৭ মিনিটে তারা বিটিআরসির কাছ থেকে ইমেইল এর মাধ্যমে নোটিশটি পান। ওই নোটিশে লেখা রয়েছে, কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী স্কাইপ অ্যাপ ব্লক করতে হবে অনতিবিলম্বে।

এছাড়া ব্লক করার বিষয়টি মেইল করে বিটিআরসিকে নিশ্চিত করতেও প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে।

কিন্তু বিটিআরসি এ রকম নির্দেশ দেয়ার কথা অস্বীকার করেছে। বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক জাকির হোসেন খান গণমাধ্যমকে বলেন, কোনো নির্দেশনা দেয়া হয়নি, তবে কারিগরি ত্রুটির কারণে কিছু স্থানে স্কাইপ বন্ধ রয়েছে।

তবে চিঠির শেষে বিটিআরসির সিস্টেম এবং সার্ভিস বিভাগের ইঞ্জিনিয়ার মাহফুজুল আলমের নাম রয়েছে।

এ বিষয়ে জাকির হোসেন খান বলেন, এই নোটিশের বিষটি তারা তদন্ত করে দেখবেন।

এদিকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলছেন, শুধু স্কাইপ না, জ্যামার দিয়ে ইন্টারনেট কানেকশন বন্ধ করে দেয়া হয়েছে। একটা মেইলও করা যাচ্ছে না। নির্বাচনী কার্যক্রমে এভাবে বাধা দেয়া হলে কোনোভাবেই 'লেভেল প্লেয়িং ফ্লিড' তৈরি হবে না।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×