রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে পাহারা দিতে হবে: ড. কামাল

  অনলাইন ডেস্ক ২৬ জানুয়ারি ২০১৮, ১৭:২৯ | অনলাইন সংস্করণ

ড. কামাল হোসেন

গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে আন্তর্জাতিক আদালতে যেতে হবে। পাশাপাশি হাজার হাজারে লোক গিয়ে বর্ডার পাহারা দিতে হবে। একটি রাষ্ট্র অন্য রাষ্ট্রে হাজার হাজার লোক পাঠাবে, আমার দৈনিন্দন আগ্রাসনের শিকার হতে থাকব, এটা মেনে নেয়া যায় না।

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘জাতিগত নিধন: প্রসঙ্গ রোহিঙ্গা মানবাধিকার লঙ্ঘন’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

কামাল হোসেন বলেন, মিয়ানমার যেভাবে রোহিঙ্গাদের দেশ ছাড়তে বাধ্য করেছে, তাতে আন্তর্জাতিক মানবাধিকার সনদ পুরোপুরি লঙ্ঘিত হয়েছে। আমাদের সার্বভৌমত্বের উপর আক্রমণের মত ভূমি দখল হয়ে যাচ্ছে। আরও লোকজন আসছে এটাকে কেন বন্ধ করা যাচ্ছে না? এটা রুখতে আন্তর্জাতিক কোর্টে যাওয়া দরকার।

তিনি বলেন, রোহিঙ্গাদের স্থায়ীভাবে বাংলাদেশে রেখে মানুষ হিসেবে তাদের প্রাপ্য সব অধিকার দেয়া সম্ভব না। তাদের স্থায়ীভাবে রাখতে গেলে তাদের মানবাধিকার রক্ষা হবে না।

জাতিগত নিধন চালিয়ে মিয়ানমার আন্তর্জাতিক অপরাধী হিসেবে চিহ্নিত হয়েছে বলে মন্তব্য করে প্রবীণ এই আইনজীবী বলেন, ইচ্ছার বিরুদ্ধে ঠেলে আরেক রাষ্ট্রে পাঠিয়ে দেয়ার মত এমন গুরুতর অপরাধের নজির আর পাওয়া যাবে না। যেখানে জাতিসংঘ সনদ আছে, জনগণের মানবাধিকার আন্তর্জাতিকভাবে স্বীকৃত, তখন এ ধরনের ঘটনা কীভাবে ঘটতে পারে!

গতবছরের আগস্টে মিয়ানমারের রাখাইন রাজ্যে নতুন করে সেনা অভিযান শুরুর পর প্রায় সাত লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। সব মিলিয়ে ১০ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছে।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.