কিশোরগঞ্জে বিএনপির নির্বাচনী কৌশল

‘বাড়ির সামনে বড় করে নৌকা টানাও’

  কিশোরগঞ্জ ব্যুরো, পাকুন্দিয়া ও কটিয়াদী প্রতিনিধি ১৬ ডিসেম্বর ২০১৮, ২২:১৬ | অনলাইন সংস্করণ

গভীর রাতে এক গ্রামে মাঠে মতবিনিময় করছেন বিএনপি প্রার্থী আখতারুজ্জামান রঞ্জন
গভীর রাতে এক গ্রামে মাঠে মতবিনিময় করছেন বিএনপি প্রার্থী আখতারুজ্জামান রঞ্জন। ছবি: যুগান্তর

উন্নয়নের ধারাবাহিকতা রক্ষার দাবি নিয়ে আওয়ামী লীগ প্রার্থী সাবেক আইজিপি নূর মোহাম্মদ এবং ভোটের মাধ্যমে কারাবন্দি খালেদা জিয়াকে মুক্তির দাবিতে বিএনপি প্রার্থী মেজর আখতারুজ্জামান রঞ্জন নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন।

নির্বাচনী প্রচারের সময় তৃণমূল নেতাকর্মীদের নির্যাতন এড়াতে নানা কৌশলও বাতলে দিয়েছেন সাবেক এ সেনা কর্মকর্তা।

নাম প্রকাশে অনিচ্ছুক পাকুন্দিয়া উপজেলা জাঙ্গালিয়া ইউনিয়নের বিশ্বনাথপুরের এক প্রবীণ যুগান্তরকে জানান, বিএনপির এমপি প্রার্থী আখতারুজ্জামান রঞ্জন বিএনপির নেতাকর্মীদের উদ্দেশে বলেছেন, তোমরা হামলা বা নির্যাতনের শিকার হয়ো না। প্রয়োজনে বাড়ির সামনে নৌকা টানাও।

বিএনপি প্রার্থীর প্রচার-প্রচারণাবিহীন গণসংযোগের অভিনব কৌশল এখন বিভন্ন শ্রেণি পেশার মানুষের মুখে মুখে।

কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনে শুরু হয়েছে জমজমাট নির্বাচনী প্রচারণা, গণসংযোগ ও সভা -সমাবেশ ও মিছিলসহ নানা কর্মসূচি।

সরেজমিন ওই আসনের বিভিন্ন এলাকায় গিয়ে পাওয়া যায় নানা চিত্র। আওয়ামী লীগ দলীয় প্রার্থী সাবেক আইজিপি নূর মোহাম্মদের পোস্টার-ব্যানার ও নির্বাচনী কার্যালয়ে হাট-বাজার,অলিগলি ছেয়ে গেলেও পোস্টার - ব্যানার ও কার্যালয় ছাড়া নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন বিএনপি দলীয় প্রার্থী সাবেক সংসদ সদস্য মেজর (অব.) আখতারুজ্জামান রঞ্জন।

অংশগ্রহনমূলক নির্বাচনের জন্য চমৎকার পরিবেশ বিরাজমান বলছেন সাবেক আইজিপি নূর মোহাম্মদ। বর্তমান সরকারের উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় নৌকা প্রতীকে ভোট চাইছেন তিনি। লেভেল প্লেয়িং ফিল্ডের কথা ভাবছেন না বলে জানালেন মেজর আখতার।

এবার আওয়ামী লীগের টিকিটে সাবেক আইজিপি নূর মোহাম্মদ এবং বহুল আলোচিত সাবেক সংসদ সদস্য মেজর (অব.) আখতারুজ্জামান রঞ্জন বিএনপি দলীয় মনোনয়ন নিয়ে মুখোমুখি হওয়ায় এবার কিশোরগঞ্জ জেলার এ আসনটির দিকে দৃষ্টি সবার।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিএনপি প্রার্থীর কোনও নির্বাচনী কার্যালয় নেই। নেই ব্যানার ও পোস্টার। নেই মিছিল ও মাইকিংও। তার এ পোস্টার-ব্যানার,মাইকিং ও মিছিলবিহীন নির্বাচনী অভিনব কৌশল এখন বিশেষ আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে । অবশ্য, কোথাও কোথাও কর্মী-সমর্থক কর্তৃক স্ব-উদ্যোগে রাস্তা কিংবা বাড়ির সামনে ক্ষেতের পাকা ধান কেটে টানিয়ে রাখতে দেখা গেছে অনেক জায়গায়।

নির্বাচনী এলাকার দু’টি উপজেলা জুড়ে আওয়ামীলীগ প্রার্থীর রয়েছে নির্বাচনী কার্যালয়ের ছড়াছড়ি। তার ব্যানার-পোস্টার ও নৌকা প্রতীকের তোড়ণে ছড়াছড়ি সর্বত্র।তার সমর্থনে প্রতিদিনই হচ্ছে মিছিল ও সভা সমাবেশ। একই তালে চলছে ব্যাপক মাইকিং।

একটি কালারফুল নির্বাচনী কার্যালয়ে মতবিনিময় করছেন নূর মোহাম্মদ

এ ব্যাপারে আওয়ামীলীগ দলীয় মহাজোট প্রার্থী সাবেক আইজিপি নূর মোহাম্মদের সঙ্গে কথা হলে যুগান্তরের কাছে তিনি দাবি করেন, এখানে সুন্দর ও চমৎকার অংশগ্রহণমূলক নির্বাচনী পরিবেশ বিরাজ করছে। এ পরিবেশের অবনতি ঘটবে বলে আমি মনে করি না।

নৌকার প্রার্থী সাবেক এ আইজিপি জানান, তিনি শেখ হাসিনা সরকারের উন্নয়নের ধারাবাহিকতা রক্ষার দাবি নিয়ে লোকজনের কাছে ভোট প্রার্থনা করছেন।

ঐক্যফ্রন্ট মনোনীত বিএনপি দলীয় প্রার্থী মেজর (অব.) আখতারুজ্জামান রঞ্জন জানান, নিরাপরাধ বেগম খালেদা জিয়াকে মিথ্যা ও সাজানো মামলায় শাস্তি দিয়ে অন্ধকার কারা প্রকোষ্ঠে বন্দি রাখা হয়েছে। তাই তিনি ভোটের মাধ্যমে তাকে মুক্তির বার্তা নিয়ে লোকজনের কাছে ভোট প্রার্থনা করছেন।

উল্লেখ্য, আওয়ামীলীগ ও বিএনপির এ দুই প্রধান প্রতিদ্বন্দ্বী নূর মোহাম্মদ ও আখতারুজ্জামান কিশোরগঞ্জ -২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনের কটিয়াদী উপজেলার চান্দপুর ইউনিয়নের অধিবাসী। এর মধ্যে আখতারুজ্জামান রঞ্জন বিএনপির টিকিটে দু'বার এবং তার ছোটভাই আনিসুজ্জামান খোকন একবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

দু’টি পৌরসভা ও ১৮ টি ইউনিয়ন নিয়ে গঠিত কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসন। এ আসনের ভোটার সংখ্যা ৪ লাখ ১৭ হাজার ৯৯ জন। এর মধ্যে ২ লাখ ৬ হাজার ২১৬ জন পুরুষ এবং ২ লাখ ১০ হাজার ৮৮৩ জন মহিলা ভোটার রয়েছেন।

ঘটনাপ্রবাহ : কিশোরগঞ্জ-২: জাতীয় সংসদ নির্বাচন

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×