নির্বাচনী ইশতেহারে বিএনপি-ঐক্যফ্রন্টের অমিল কোথায়?

  যুগান্তর ডেস্ক    ১৮ ডিসেম্বর ২০১৮, ২২:৫০ | অনলাইন সংস্করণ

নির্বাচনী ইশতেহারে বিএনপি-ঐক্যফ্রন্টের অমিল কোথায়?
নির্বাচনী ইশতেহারে বিএনপি-ঐক্যফ্রন্টের অমিল কোথায়?

বিএনপি মহাসচিব মঙ্গলবার নির্বাচনী ইশতেহার ঘোষণা করেন। এ সময় সাংবাদিকরা প্রশ্ন করেছিলেন জাতীয় ঐক্যফ্রন্ট যুদ্ধাপরাধের বিচার অব্যাহত রাখার অঙ্গীকার করলেও, আপনার কেন বিষয়টি রাখেননি।

বিএনপি মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর শুধু বলেছেন পরে ওয়েবসাইটে ইশতেহারের বিস্তারিত তুলে ধরা হবে।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, জামায়াতের কথা বিবেচনা করেই বিএনপি যুদ্ধাপরাধ নিয়ে কোনো কথা বলেনি। এদিকে নিবন্ধন বাতিল হওয়ায় জামায়াতের ইসলামী দল হিসাবে নির্বাচন করতে না পারলেও ২০ জনেরও বেশি জামায়াতের নেতা-কর্মী বিএনপির প্রতীক ধানের শীষ নিয়ে নির্বাচন করছেন।

যুদ্ধাপরাধের ইস্যুটি ছাড়া ঐক্যফ্রন্ট এবং শরিক বিএনপির প্রধান প্রধান নির্বাচনী অঙ্গীকারের মধ্যে অনেক মিল।

বিশ্লেষকরা মনে করছেন, ইশতেহার তৈরিতে জামায়াতের ও তাদের মধ্যে সমন্বয় ছিল। 'নির্বাচনে জিতলে রাষ্ট্রকে মেরামত করার যে সব কর্মসূচি দুটো আলাদা ইশতেহারে তুলে ধরা হয়েছে, তা প্রায় একইরকম।'

দুটোতেই প্রধানমন্ত্রী এবং প্রেসিডেন্টের মধ্যে ক্ষমতার ভারসাম্য আনার কথা রয়েছে, দু-দফার বেশি প্রধানমন্ত্রী না থাকার কথা রয়েছে এবং সংসদে উচ্চকক্ষ প্রতিষ্ঠার কথা রয়েছে।

তবে তাদের ইশতেহারের মুখবন্ধে বিএনপি তাদের কারারুদ্ধ নেত্রী খালেদা জিয়া এবং তার নির্বাসিত পুত্র তারেক রহমানকে যতটা তুলে ধরেছে, তুলনায় জাতীয় ঐক্যফ্রন্ট ছিল কার্যত নিশ্চুপ । তারেক রহমানের প্রসঙ্গই তারা তোলেনি।

বিএনপি ভোটারদের উদ্দেশ্য করে বলেছে, তাদের ভোট খালেদা জিয়া এবং তারেক রহমানের 'সম্মান ও মর্যাদা' প্রতিষ্ঠার জন্য জরুরি।

'আপনাদের একটি ভোট আমাদের নেত্রীর জীবনকে পুনরায় আলোয় উদ্ভাসিত করবে' ইশতেহারে এসব বলা হয়।

অন্যদিকে সোমবার ইশতেহার ঘোষণার সময় ঐক্যফ্রন্ট নেতারা শুধু বলেন, তাদের ঐক্যের ভিত্তি হচ্ছে পাঁচ-দফা। পাঁচ দফার মধ্যে খালেদা জিয়াকে মুক্তির কথা রয়েছে।

কেন জোটের প্রধান শরিক হয়েও বিএনপি আলাদাভাবে ইশতেহার দিল?

বিএনপির একাধিক সিনিয়র নেতা এ প্রশ্নের জবাবে গণমাধ্যমকে বলেন, বিএনপি দেশের একটি বড় দল, সুতরাং তাদের বক্তব্যকে পৃথকভাবে তুলে ধরা জরুরি বলে দল মনে করে।

বিশ্লেষক মনে করেন, জোটবদ্ধ হলেও নিজেদেরকে 'পৃথক এবং একক সত্ত্বা' তুলে ধরার চেষ্টা করেছে বিএনপি। তাছাড়া, বিএনপির সবকিছুতেই ঐক্যফ্রন্টের শরিকদের সায় নেই। বিশেষ করে জামায়াত প্রশ্নে বিএনপির সঙ্গে ঐক্যফ্রন্টের অন্য শরিকদের মৌলিক মতভেদ রয়েছে।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×