সরকারি চাকরিতে বয়সসীমা ৩৫ রাখার প্রতিশ্রুতি জাসদের

  যুগান্তর রিপোর্ট ১৯ ডিসেম্বর ২০১৮, ১৫:২৭ | অনলাইন সংস্করণ

জাসদ সভাপতি হাসানুল হক ইনু
জাসদ সভাপতি হাসানুল হক ইনু। ফাইল ছবি

সরকারি চাকরি প্রার্থীদের বয়সসীমা ৩৫ বছর করাসহ ৩৮ দফা প্রতিশ্রুতির ইশতেহার দিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

বুধবার গুলিস্তানে জাসদের কেন্দ্রীয় কার্যালয়ে জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এ নির্বাচনী ইশতেহার পাঠ করেন।

জাসদের ইশতেহারের উল্লেখযোগ্য দফাসমূহ-

জাসদ সরকার গঠনে ভূমিকা রাখলে সরকারের ভেতরে শ্রমিক-কর্মচারী-কৃষক-নারীর পক্ষে ভারসাম্য সৃষ্টি, সরকারের নীতিনির্ধারণে জনআকাঙ্ক্ষার প্রতিফলন ঘটানোর চেষ্টা চালাবে।

সরকার পরিচালনার সব ক্ষেত্রে মুক্তিযুদ্ধের চেতনা তথা ১৯৭২ সালের সংবিধানে বিধৃত মূল রাষ্ট্রীয় চার নীতি-গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও জাতীয়তাবাদ অনুসরণ করা, তথাকথিত মুক্তবাজারের হাতে দেশ এবং জনগণের ভাগ্য ছেড়ে না দিয়ে জাতীয় স্বার্থ ও জনগণের স্বার্থকে প্রাধান্য দিয়ে ‘পরিকল্পিত জাতীয় অর্থনীতি’ এবং ‘সামাজিক অর্থনীতি’ অনুসরণ করা হবে।

মুক্তিযোদ্ধাদের জাতীয় বীরের মর্যাদাসহ রাষ্ট্রীয়, সামাজিক ও আর্থিক মর্যাদা সুনিশ্চিত করা হবে। মুক্তিযোদ্ধাদের সম্মানীভাতার পরিমাণ বৃদ্ধি করা হবে।

জাসদ সরকার গঠনে ভূমিকা রাখলে সরকার এবং সংসদে দুর্নীতির বিরুদ্ধে শূন্যসহিষ্ণতা নিয়ে কঠোর অবস্থান গ্রহণে সোচ্চার ভূমিকা রাখবে।

জঙ্গিবাদী সব নেটওয়ার্ক ধ্বংস করে জাতীয় নিরাপত্তা ও জননিরাপত্তা নিশ্চিত করতে জঙ্গিবাদবিরোধী রাজনৈতিক ও প্রশাসনিক অভিযান অব্যাহত রাখা হবে।

১৯৭১ সালে জাতির ওপর পরিচালিত যুদ্ধাপরাধের বিচার অব্যাহত রাখার জন্য সোচ্চার থাকবে।

শিক্ষাব্যবস্থার নিম্নমান-নৈরাজ্য-বিশৃঙ্খলা-বিপর্যয়-সংকটকে জাতীয় জরুরি অবস্থা হিসেবে সর্বোচ্চ গুরুত্ব ও অগ্রাধিকার প্রদান করে শিক্ষাব্যবস্থা পুনরুদ্ধারে জাতীয় জরুরি পদক্ষেপ গ্রহণ করা হবে। প্রশ্নপত্র ফাঁস রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

মানসম্মত শিক্ষার সুযোগ নিশ্চিত করা হবে। শিক্ষা শেষে দেশে ও বিদেশে কর্মসংস্থানের ক্ষেত্র বিস্তৃত করতে ব্যবস্থা নেয়া হবে। নিজ উদ্যোগে কর্মসংস্থানের ক্ষেত্র বিস্তৃত করতে ব্যবস্থা গ্রহণ করা হবে, যাতে করে প্রতিটি তরুণ যেন বেকার না থাকে এবং জাতীয় উন্নয়ন, সমাজ ও পরিবারের জন্য অবদান রাখতে পারে।

গ্রাম-শহর, শিক্ষিত-নিরক্ষর, দক্ষ-অদক্ষ নির্বিশেষে সব কর্মক্ষম নাগরিকের তালিকা প্রণয়ন করে তাদের রেজিস্ট্রেশন কার্ড প্রদান করা হবে। প্রতি পরিবারে কমপক্ষে একজনের জন্য বছরে অন্তত ১০০ দিনের নিশ্চয়তাসহ কাজের ব্যবস্থা করে দেয়া হবে। বিদেশে কর্মসংস্থানের জন্য প্রশিক্ষণ ও অর্থায়নের ব্যবস্থা গ্রহণ করা হবে। বিদেশে শ্রমবাজার সৃষ্টির জন্য বিশেষ কূটনৈতিক উদ্যোগ গ্রহণ করা হবে।

কর্মসংস্থান কমিশন গঠন, চাকরি প্রার্থীদের রেজিস্ট্রেশন ও ডাটাবেজ তৈরি, সরকারি শূন্যপদে দ্রুত নিয়োগ সম্পন্ন করতে ব্যবস্থা গ্রহণ করা হবে। সরকারি চাকরি প্রার্থীদের বয়সসীমা ৩৫ বছর করা হবে।

জনগণকে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি দ্বারা ক্ষমতাবান করতে জনগণের তথ্য জানার অধিকার আরও সহজ করতে সরকারি সেবাগুলোকে সহজলভ্য ও জনগণের নাগালের মধ্যে নিতে ‘ডিজিটাল বাংলাদেশ’ তথা তথ্য ও যোগাযোগপ্রযুক্তির সম্প্রসারণের জন্য সোচ্চার থাকবে।

মাদক ও নেশাদ্রব্যের সহজপ্রাপ্যতা রোধ, মাদক নেটওয়ার্ক ধ্বংসের কাজ জাতীয় গুরুত্বপূর্ণ ও জরুরি কর্তব্য হিসেবে বিবেচনা করে শূন্যসহিষ্ণুতা দিয়ে মাদকবিরোধী অভিযান কঠোরভাবে এগিয়ে নেয়া হবে।

সংবিধান ও আইন অনুযায়ী প্রজাতন্ত্রের সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের নিরপেক্ষ ভূমিকা পালনের পরিবেশ সৃষ্টি করা হবে। প্রশাসনের নিরপেক্ষতা ও কার্যকারিতা নিশ্চিত করা হবে। যত ক্ষমতাবানই হোক না কেন কাউকেই আইনের ঊর্ধ্বে ওঠার সুযোগ দেয়া হবে না।

বর্তমান এক কক্ষবিশিষ্ট সংসদের বদলে শ্রমজীবী-কর্মজীবী-পেশাজীবী-নারী-ক্ষুদ্র জাতিসত্তা-আদিবাসী-স্থানীয় সরকারের প্রতিনিধি নিয়ে সংসদে উচ্চকক্ষ গঠন করে দ্বিকক্ষবিশিষ্ট সংসদীয় ব্যবস্থা চালু করা হবে।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×