এরশাদের অবর্তমান স্পষ্ট করলেন চিঠিতে

  যুগান্তর রিপোর্ট ১৮ জানুয়ারি ২০১৯, ২১:৫৮ | অনলাইন সংস্করণ

এরশাদের অবর্তমান স্পষ্ট করলেন চিঠিতে
জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ। ফাইল ছবি

জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের ‘অবর্তমানে’ বা চিকিৎসাধীন থাকা অবস্থায় অথবা বিদেশে থাকাকালীন সময়ে জাতীয় পার্টির (জাপা) কো-চেয়ারম্যান জি এম কাদের দলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।

শুক্রবার জাপার পক্ষ থেকে এরশাদ স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

বুধবার ‘সাংগঠনিক নির্দেশনা’ শিরোনামে লেখা এরশাদের এ সংক্রান্ত চিঠিটি শুক্রবার এরশাদের ডেপুটি প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালী গণমাধ্যমে পাঠান।

এর আগে এরশাদ গত ১ জানুয়ারি এক চিঠিতে তার অবর্তমানে জাপার চেয়ারম্যান পদে তার ভাই জি এম কাদেরের নাম ঘোষণা করেন। কিন্তু ‘অবর্তমান’ শব্দটি স্পষ্ট না হওয়ায় দলের ভেতরে এ নিয়ে ধোঁয়াশা তৈরি হয়।

সংশ্লিষ্টরা জানান, এরশাদ এখন খুবই অসুস্থ। ৫ জানুয়ারি থেকে তিনি সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন। তিনি উঠে দাঁড়াতে পারেন না বলে দলীয় সূত্রে জানা গেছে। যে কোনো সময় তাকে সিঙ্গাপুরে নেয়া হতে পারে চিকিৎসার জন্য। তিনি সিঙ্গাপুর গেলে কি চেয়ারম্যান পদে বদল আসবে? দলীয় নেতাদের কাছে তা স্পষ্ট হয়নি।

এদিকে এরশাদের অবর্তমানে জাপার চেয়ারম্যান পদটি পেতে চান রওশন এরশাদ।

গত ১৩ জানুয়ারি জাপার কো-চেয়ারম্যান জি এম কাদের গণমাধ্যমে বলেছিলেন, ‘হুসেইন মুহম্মদ এরশাদ চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার আগে নিশ্চয়ই তার অবর্তমানে শব্দের ব্যাখ্যা দিয়ে যাবেন। তখন বোঝা যাবে, অবর্তমানে বোঝাতে তিনি আসলে কী বুঝিয়েছেন।’

গত ৩০ ডিসেম্বরের নির্বাচনের পর এরশাদের নেয়া দুটি সিদ্ধান্ত নিয়ে জাপায় ক্ষোভ তৈরি হয়। সিদ্ধান্ত দুটি হলো- এরশাদের অবর্তমানে জি এম কাদেরের চেয়ারম্যান হওয়া এবং জাপা বিরোধী দলে থাকবে, দলটির কেউ মন্ত্রী হতে পারবেন না।

এই দুই সিদ্ধান্ত রওশনপন্থী হিসেবে পরিচিত অংশকে ক্ষুব্ধ করেছে। পরিস্থিতি সামাল দিতে ৩ জানুয়ারি জাপার ২১ সাংসদকে নিয়ে বনানী কার্যালয়ে রুদ্ধদ্বার বৈঠকে বসেন রওশন এরশাদ ও জি এম কাদের।

বৈঠকে সরকারে থাকা না-থাকা নিয়ে আলোচনায় হট্টগোলের সৃষ্টি হয়। অধিকাংশ সংসদ সদস্য সরকারি দলে থাকার পক্ষে মত দেন। তবে সম্প্রতি জিএম কাদের একাধিকবার বলেছেন, জাপাতে কোনো মতবিরোধ নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×