আ’লীগের সংরক্ষিত নারী এমপি: আয় সাড়ে চার কোটি টাকা

  যুগান্তর রিপোর্ট ১৯ জানুয়ারি ২০১৯, ১০:১১ | অনলাইন সংস্করণ

সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেন তারা।
সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেন তারা। ছবি: যুগান্তর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনে সদস্য হতে চারদিনে ১৫১০ জন আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন।

এর মধ্যে শেষ দিন শুক্রবার ফরম কিনেছেন ১২৪ জন প্রার্থী। ৪৩টি আসন ধরে হিসেব করলে প্রতিটির বিপরীতে প্রার্থী সংখ্যা প্রায় ৩৫ জন।

এদিকে চারদিনে ফরম জমা পড়েছে ১৪১৫টি। ফরম জমা দেয়া যাবে শনিবার পর্যন্ত। প্রতিটি ফরমের মূল্য নেয়া হয়েছে ৩০ হাজার টাকা। সে অনুযায়ী এই খাত থেকে দলটির চার কোটি ৫৩ লাখ টাকা আয় হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ ও উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া যুগান্তরকে এ তথ্য নিশ্চিত করেন।

মঙ্গলবার থেকে সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়। প্রথম দু’দিনে বিক্রি হয় ১০৬০টি। বিক্রির তৃতীয় দিন বৃহস্পতিবার ৩২৬টি এবং চতুর্থ ও শেষ দিন ১২৪টি ফরম বিক্রি হয়। চারদিন মোট বিক্রি হয়েছে ১৫১০টি ফরম।

আওয়ামী লীগের কার্যালয় সূত্রে জানা যায়, সংরক্ষিত নারী আসনে মনোনয়ন পেতে এবার আওয়ামী লীগের হয়ে দলীয় নেত্রীদের পাশাপাশি চলচ্চিত্র অভিনেত্রী, নাট্যাভিনেত্রী, হিজড়া, দলের জন্য অবদান রাখা প্রয়াত নেতাদের সহধর্মিণী-সন্তানও মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

নারী আসনে দলীয় মনোনয়ন প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাজপথের আন্দোলন সংগ্রামে যারা অগ্রণী ভূমিকা পালন করেছেন, দলের জন্য যারা ত্যাগ স্বীকার করেছেন মনোনয়নে তারা অগ্রাধিকার পাবেন।

মনোনয়ন প্রত্যাশী তারকাদের বিষয়ে তিনি বলেন, রাজপথে আন্দোলন সংগ্রাম এবং ত্যাগ-তিতিক্ষা ছাড়াও সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিরাও নির্বাচন সামনে রেখে কাজ করেছেন। তারা সারা দেশে ভালো ভূমিকা রেখেছেন। তাদেরও মূল্যায়ন করতে হবে।

সংসদে সংরক্ষিত নারী আসন রয়েছে ৫০টি। আসনগুলোতে সংসদ সদস্য (এমপি) নির্বাচনের জন্য ১৭ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। নিয়ম অনুযায়ী প্রতি ছয়টি আসনের বিপরীতে যে কোনো দল বা জোট একটি সংরক্ষিত আসন পাবে।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে এককভাবে আওয়ামী লীগ পেয়েছে ২৫৭টি আসন। সে অনুযায়ী এ প্রাপ্ত আসনের হিসাবে সংরক্ষিত ৫০টি আসনের মধ্যে আওয়ামী লীগ পাবে ৪৩টি আসন। এরপর বিরোধী দল জাতীয় পার্টি চারটি, জাতীয় ঐক্যফ্রন্ট একটি এবং স্বতন্ত্র ও অন্য দল মিলে দুটি আসন পাবে।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×