ডাকসু নির্বাচনে সুযোগ চায় চরমোনাই পীরের ছাত্র সংগঠন

  যুগান্তর রিপোর্ট ২৩ জানুয়ারি ২০১৯, ২১:৪১ | অনলাইন সংস্করণ

ঢাবি ক্যাম্পাসে ইসলামী শাসনতন্ত্র (ইশা) ছাত্র আন্দোলনের বিক্ষোভ মিছিল
ঢাবি ক্যাম্পাসে ইসলামী শাসনতন্ত্র (ইশা) ছাত্র আন্দোলনের বিক্ষোভ মিছিল। ছবি: সংগৃহীত

আসন্ন ডাকসু নির্বাচনে সুযোগ চেয়েছে চরমোনাই পীরের ছাত্র সংগঠন ইসলামী শাসনতন্ত্র (ইশা) ছাত্র আন্দোলন। দেশের স্বাধীনতার স্বপক্ষের সব সংগঠনের অংশগ্রহণের পরিবেশ সৃষ্টির দাবিতে ধর্মভিত্তিক এ ছাত্র সংগঠনটি বুধবার সকাল ১১টায় এ বিক্ষোভ করে।

এ উপলক্ষে সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও ঢাবির রাজু ভাস্কর্যের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইশা ছাত্র আন্দোলন এর কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল এম. হাছিবুল ইসলাম। তিনি বলেন, মহান স্বাধীনতা যুদ্ধের ঘোষনাপত্রে উল্লেখিত “সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায় বিচার” প্রতিষ্ঠায় ইসলামী অনুশাসনের অপরিহার্যতা অনুধাবন করেই ১৯৯১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন।

তিনি বলেন, দেশের স্বাধীনতা, ইতিহাস-ঐতিহ্য ও মূল্যবোধকে ধারণ করেই ইশা ছাত্র আন্দোলন দেশের সকল বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল, আলিয়া ও কওমি মাদ্রাসায় কাজ করে যাচ্ছে। ইশা ছাত্র আন্দোলন ক্যাম্পাসসমূহে সাম্য, ভ্রাতৃত্ব, ঐক্য, উদার নীতি ও অসাম্প্রদায়িক রাজনীতি করে আসছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব ক্যাম্পাসে ইশা ছাত্র আন্দোলন নিরবে-নিভৃতে গঠনমূলক কাজ করছে। আসন্ন ডাকসু নির্বাচনে ঢাবি ক্যাম্পাসে আদর্শবাদী শুদ্ধ নেতৃত্ব প্রতিষ্ঠায় ইশা ছাত্র আন্দোলন ডাকসু নির্বাচন করার সিদ্ধান্ত নেয়। সে লক্ষ্যে আমরা ঢাবি ভিসি ও প্রক্টোরিয়াল বডির সঙ্গে দফায় দফায় আলোচনা করেছি, বৈঠক করেছি। কিন্তু ডাকসু নির্বাচন কার্যক্রমে আমাদের ক্রমাগত উপেক্ষা করা হচ্ছে। মুক্তচিন্তা চর্চার অভয়ারন্য ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এরূপ পক্ষপাতদুষ্ট আচরণ আমাদের হতবাক করেছে।

সমাবেশে সম্ভাব্য ডাকসু ভিপি প্রার্থী ছাত্র নেতা ইলিয়াস হাসান তার বক্তব্যে অন্য সংগঠনগুলোকে বলেন, প্রতিক্রিয়াশীল আচরণ করবেন না। আপনারা আপনাদের কথা বলুন, আমরা আমাদের কথা বলি। শিক্ষার্থীদেরকে তাদের পছন্দমতো সিদ্ধান্ত নিতে দিন।

সভাপতির বক্তব্যে ঢাবি সভাপতি সাইফুর রহমান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে যদি কার্ল মার্কস ও মাও সেতুং এর মতবাদ চর্চা হতে পারে তাহলে এখানে মুহাম্মাদুর রাসূল (স.) এর আদর্শও চর্চার সুযোগ দিতে হবে। আসন্ন ডাকসু নির্বাচনে ইশা ছাত্র আন্দোলনকে অংশগ্রহণের সুযোগ দিতেই হবে। আমরা আশা করি, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের মুক্তচিন্তা চর্চার ঐতিহ্য মাথায় রেখে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনকে ডাকসু নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দেবেন।

ইশা ছাত্র আন্দোলন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মুহাম্মাদ মাহমুদুল হাসানের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির প্রচার ও যোগাযোগ সম্পাদক মুহাম্মাদ শরীফুল ইসলাম, স্কুল সম্পাদক এম এম শোয়াইব, সদস্য কে এম শরীয়াতুল্লাহ, ঢাবি শাখার সাংগঠনিক সম্পাদক মাহমুদুল হাসান, প্রশিক্ষণ সম্পাদক জামালুদ্দীন মুহাম্মাদ খালিদ, অর্থ সম্পাদক আল-আমিন, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক তাওহীদুর রহমানসহ অন্যান্য নেতৃবৃন্দ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×