চকবাজারের অগ্নিকাণ্ডে আমুকে দুষলেন দিলীপ

  যুগান্তর রিপোর্ট ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৫৮ | অনলাইন সংস্করণ

চকবাজারের অগ্নিকাণ্ডে আমুকে দুষলেন দিলীপ
সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া। ছবি: সংগৃহীত

পুরান ঢাকার চকবাজারে ভয়াল অগ্নিকাণ্ডের ঘটনায় সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমুকে দোষারোপ করেছেন আওয়ামী লীগের শরিক সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া।

শনিবার আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের প্রতিনিধিদলের সঙ্গে চকবাজারে অগ্নিকাণ্ডস্থল পরিদর্শনে গিয়ে এ দোষারোপ করেন তিনি। যিনি আমুর আগে ২০১৪ সালে নিমতলীর আগুনের ঘটনার সময় শিল্পমন্ত্রীর দায়িত্বপালন করেন।

সাংবাদিকদের দিলীপ বড়ুয়া বলেন, ‘আমাদের যে শিল্পমন্ত্রী ছিলেন, উনি যদি সিরিয়াসলি কেমিক্যাল গোডাউন ও কারখানা সরানোর বিষয়টি টেকআপ করে নিতেন, তাহলে হয়তো এত দিনে পুরান ঢাকার কেমিক্যাল গোডাউন রিলোকেট করা সহজ হতো।’

সাবেক এ শিল্পমন্ত্রী বলেন, ‘কেমিক্যাল বিজনেস রিলোকেট করার জন্য আমি মন্ত্রী থাকাকালে যে সিদ্ধান্ত নিয়েছিলাম, কেমিক্যাল মার্চেন্ট অ্যাসোসিয়েশন এবং বিসিক মিলে সিদ্ধান্ত নিয়েছিল, তারা ঢাকার বাইরে একটি জমিতে স্থানান্তরিত হবে। এটা আমাদের প্রতিজ্ঞা ছিল। কিছু ডিসক্রিট ব্যাপারের কারণে পুরো ব্যাপারটি এগোয়নি।’

ঢাকাকে বাসযোগ্য ও নিরাপদ করতে যেভাবে গড়ে ওঠার কথা, তা সেভাবে হয়নি বলে মন্তব্য করেন তিনি। সাম্যবাদী দলের সম্পাদক বলেন, ‘যারা স্টেকহোল্ডার আছেন, তারা সরকারকে বাধ্য করতে পারেনি। ভবন মালিকদেরও দায় আছে। তারা বেশি ভাড়া পাওয়ার জন্য রাসায়নিকের গোডাউন ভাড়া দেয় এবং ব্যাপারটি লুকিয়ে রাখে।’

রাসায়নিকের মজুদের সনদ দেয়ার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সিটি কর্পোরেশনকে আরও কঠোর হওয়ার পরামর্শ দেন দিলীপ বড়ুয়া।

উল্লেখ্য, বুধবার রাত ১০টার পর রাজধানীর চকবাজার এলাকার নন্দকুমার দত্ত সড়কের চুড়িহাট্টা মসজিদ গলির রাজ্জাক ভবনের কেমিক্যাল গুদামে আগুন লাগে।

এ ঘটনায় অন্তত ৬৭ জন নিহত হয়েছেন। আহত ৪১ জন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন। তাদের মধ্যে ১১ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসক।

ঘটনাপ্রবাহ : চকবাজার আগুনে মৃত্যুর মিছিল

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×