‘তারা আ’লীগের ২৬ হাজার নেতাকর্মীকে হত্যা করেছিল’

  যুগান্তর রিপোর্ট ২১ মার্চ ২০১৯, ২১:৪৩ | অনলাইন সংস্করণ

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ।
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। ফাইল ছবি

২০০১ সালে ক্ষমতায় এসে বিএনপি ২৬ হাজার আওয়ামী লীগ নেতাকর্মীকে হত্যা করেছিল বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ।

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বৃহস্পতিবার বিকালে বাংলাদেশ তাঁতী লীগের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সমালোচনা করে হানিফ বলেন, বিএনপি নেতাকর্মীরা ঢাকায় এসে রিকশা চালায় দেখে ফখরুল সাহেবের মায়া কান্না হয়। তারা মানবতার কথা বলে। ২০০১ সালে ক্ষমতায় এসে তারা ২৬ হাজার আওয়ামী লীগ নেতাকর্মীকে হত্যা করেছিল। ১০ হাজার মা বোনকে নির্যাতন করেছিল। তখন তাদের আবেগ ও মানবতা কোথায় ছিল?

বিএনপি নেতাদের উদ্দেশ করে তিনি আরও বলেন, লন্ডন বসে ইস্যু খুঁজে লাভ নেই।

নিরাপদ সড়কের দাবির সঙ্গে একমত পোষণ করে হানিফ বলেন, নিরাপদ সড়কের দাবি বাস্তবায়নের কোনো অজুহাত দেখতে চাই না। মন্ত্রণালয়ের দায় আমরা নিতে চাই না। নিরাপদ সড়কের দাবির সঙ্গে আমরা একমত।

তিনি বলেন, সড়ক নিরাপদ করতে যে সব আইন রয়েছে, সেগুলোকে বাস্তবায়ন করার জন্য মন্ত্রণালয়কে কাজ করতে হবে।

হানিফ বলেন, বিভিন্ন অজুহাতে সড়কের দায়িত্বে থাকা কর্মকর্তারা নিরাপদ সড়ক বাস্তবায়নে ব্যর্থ হয়েছেন। আর এর দায় এখন আমাদের ওপর। আমি স্পষ্ট ভাষায় বলে দিতে চাই- কারও ব্যর্থতার দায় আমরা নিতে চাই না। কেন নিরাপদ সড়ক বাস্তবায়ন হলো না তার জবাব দিতে হবে। সবার স্বার্থেই নিরাপদ সড়ক চাই। এ সড়কে আমি, আমার ভাই, আমার পরিবার, সমাজের সকলেই যাতায়াত করি।

হানিফ আরও বলেন, নিরাপদ সড়ক বাস্তবায়ন যে মন্ত্রণালয়ের দায়িত্ব- আমি তাদের উদ্দেশে বলতে চাই- এর আগেও ছাত্ররা নিরাপদ সড়কের জন্য আন্দোলন করেছিল; আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রদের দাবি মেনে নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সেগুলো বাস্তবায়নের নির্দেশ দিয়েছিলেন। কিন্তু প্রধানমন্ত্রীর নির্দেশনা কেন বাস্তবায়ন হয়নি- আমরা জানতে চাই।

তিনি বলেন, মন্ত্রণালয়ের ব্যর্থতার দায় দেশবাসী নিতে পারে না। সড়কের দায়িত্বে যে কর্মকর্তারা আছেন তাদের আমরা স্পষ্টভাবে বলতে চাই- যে আইন আছে সেটা ব্যবহার করে নিরাপদ সড়ক নিশ্চিত করেন। কোনো অজুহাত দেখতে চাই না। আপনারা বিভিন্ন অজুহাতে ব্যর্থ হবেন, আর সেই দায় আমাদের নিতে হবে? এই দায়ভার আমরা নিতে চাই না।

বিএনপি নিজের কিছু করার ক্ষমতা নেই, অন্যের ওপর কাঁধে ভর দিয়ে সরকার পতনের আন্দোলন করতে চায়- এমন মন্তব্য করে হানিফ বলেন, দলটি এখন খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে রাজনীতি করছে। তার চিকিৎসার নামে বিভ্রান্তি ছড়াচ্ছে। নাটক করছে। নিজেরা কিছু করার ক্ষমতা হারিয়ে দলটি অন্যের কাঁধে ভর করে রাজনীতি করছে। কেউ কিছু করলে সহমত প্রকাশ করে বিএনপি। এর আগে ছাত্রদের আন্দোলন, ডাকসু আন্দোলন; সব ক্ষেত্রে তারা এটা আছে।

তাঁতী লীগ সভাপতি ইঞ্জিনিয়ার মো. শওকত আলীর সভাপতিত্বে আলোচনা সভায় সাধারণ সম্পাদক খগেন্দ্র চন্দ্র দেবনাথসহ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×