মোকাব্বির খান কি আজ বহিষ্কার হচ্ছেন?

  যুগান্তর রিপোর্ট ২৬ এপ্রিল ২০১৯, ১৪:২২ | অনলাইন সংস্করণ

মোকাব্বির খান
মোকাব্বির খান। ফাইল ছবি

দীর্ঘ ৮ বছর পর আজ বিশেষ কাউন্সিল চলছে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরামের।

দলকে পুনর্গঠিত করার লক্ষ্যে শুক্রবার সকাল ১০টায় মহানগর নাট্যমঞ্চে এ কাউন্সিল শুরু হয়।

এদিকে আজকের এই কাউন্সিলে যোগ দিয়েছেন দলীয় নির্দেশ অমান্য করে সংসদ সদস্য হিসেবে শপথ নেয়া গণফোরাম নেতা মোকাব্বির খান।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্টের মনোনয়নে সিলেট-২ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন তিনি। দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে গত ২ এপ্রিল সংসদ সদস্য হিসেবে শপথ নেন তিনি।

এই একই ‘অপরাধে’ গণফোরামের মনোনয়নে মৌলভীবাজার-২ আসন থেকে নির্বাচন করা সুলতান মনসুরকে দল থেকে বহিষ্কার করা হলেও মোকাব্বির বহাল তবিয়তেই আছেন।

দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে মৌলভীবাজারের এমপি সুলতান মোহাম্মদ মনসুর ৭ মার্চ শপথ নেয়ার পর গণফোরাম তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। সুলতান মোহাম্মদ মনসুরকে অনুসরণ করে দলীয় বারণ সত্ত্বেও শপথ নেন মোকাব্বির খান। তিনি এখনও গণফোরামের সভাপতিমণ্ডলীর সদস্য পদে বহাল তবিয়তেই আছেন।

তবে মোকাব্বির খানকে বহিষ্কার করা হবে কিনা এমন প্রশ্নের জবাবে গত ২ এপ্রিল গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী বলেছিলেন, মোকাব্বির খান দলের গঠনতন্ত্র ভঙ্গ করেছেন। আমরা এখন বসে সিদ্ধান্ত নেব।

দলীয় সিদ্ধান্তের বাইরে যাওয়ার কারণেই আমরা সুলতান মনসুরকে বহিষ্কার করেছি। একই ঘটনা মোকাব্বিরও ঘটিয়েছেন। তার ব্যাপারে কী সিদ্ধান্ত আসে, তা জানতে দলের সামনের বৈঠক পর্যন্ত অপেক্ষা করতে হবে।

কবে সেই সিদ্ধান্ত এমন প্রশ্নে গণফোরামের নির্বাহী সভাপতি সে সময় বলেছিলেন, আগামী ২০ এপ্রিল আমাদের সাধারণসভা ও ২৬ এপ্রিল কাউন্সিল রয়েছে। কাউন্সিলেই সেই সিদ্ধান্ত নেয়া হতে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন তিনি।

তিনি বলেন, মোকাব্বির শপথ নেয়ার সিদ্ধান্তের বিষয়ে দলের কাউন্সিল পর্যন্ত অপেক্ষা করতে পারতেন। কিন্তু তিনি কারও নির্দেশনা তোয়াক্কা না করে শপথ নিয়েছেন। এটি সম্পূর্ণ ব্যক্তি স্বেচ্ছাচারিতার মধ্যে পড়ে। তার এ কাজ দলীয় গঠনতন্ত্র লঙ্ঘনের শামিল। তাই ওই দিনই (কাউন্সিল) তার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

দলের কেন্দ্রীয় একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, এই কাউন্সিলেই মোকাব্বিরের ভাগ্য নির্ধারণ হবে। আজ-কালই তার বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হতে পারে।

এদিকে শপথ নেয়ার দুদিন পর মোকাব্বির খান দলের সভাপতি ড. কামাল হোসেনের সঙ্গে দেখা করতে গিয়ে সালাম দিতেই চরম রাগান্বিত হয়ে তিনি বলেছিলেন- আপনি এখান থেকে বেরিয়ে যান, গেটআউট, গেটআউট। আমার অফিস ও চেম্বার আপনার জন্য চিরতরে বন্ধ।

এদিকে আজ কাউন্সিলে মোকাব্বিরের উপস্থিতি নিয়ে নেতাকর্মীরা ক্ষোভ প্রকাশ করেছেন উল্লেখ করে গণফোরামের প্রশিক্ষণ সম্পাদক রফিকুল ইসলাম পথিক বলেন, মোকাব্বির খানকে নিয়ে কামাল হোসেনের নানামুখী আচরণ রাজনীতির জন্য খুব কষ্টদায়ক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×