যে কারণে শপথ নেননি মির্জা ফখরুল

  যুগান্তর রিপোর্ট ০১ মে ২০১৯, ০৪:৩৩ | অনলাইন সংস্করণ

যে কারণে শপথ নেননি মির্জা ফখরুল
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

একাদশ সংসদ নির্বাচনে জয়ী বিএনপির নির্বাচিত ৫ জনপ্রতিনিধি সংসদ সদস্য হিসেবে শপথগ্রহণ করেছেন। শপথ নেননি শুধু বগুড়া-৬ আসন থেকে ধানের শীষ প্রতীক নিয়ে জয়ী দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ফখরুলের শপথ না নেয়ায় বিষয়টি নিয়ে রাজনৈতিক মহলসহ দেশব্যাপী নানা কথা উঠছে। তিনি শপথ না নেয়ায় ইতিমধ্যে তার বগুড়া-৬ আসন শূন্য ঘোষণা করা হয়েছে।

জয়ী ৬ জনের মধ্যে বিএনপি মহাসচিক কেন শপথ নেননি সে বিষয়ে নানা সমীকরণ ও জল্পনা চলছে।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির মধ্যম সারির একজন নেতা বলেছেন, ‘বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারাগারে রয়েছেন। তাই প্রতিবাদস্বরূপ তিনি শপথ নেয়া থেকে বিরত থেকেছেন।’

কারাগারে অন্তরীণ বিএনপি চেয়ারপার্সনের প্রতি দলটির সিনিয়র নেতাদের বরাবরই এমন শ্রদ্ধা-ভক্তির উদাহরণ রয়েছে বলে জানান এই নেতা।

উদাহরণস্বরূপ তিনি বলেন, ‘আপনারা দেখেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের যখন মনোনয়নপত্র বিতরণ করা হয়, তখন সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল মনোনয়নপত্র সংগ্রহ করেননি। খালেদা জিয়া ছাড়া তারা নির্বাচনে অংশ নেবেন না বলে সে সময় গণমাধ্যমে প্রকাশ হয়।

শপথ না নিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীরও সে রকম একটি দৃষ্টান্ত স্থাপন করলেন বলে দাবি করেন ওই নেতা।

তবে দলের অন্য ৫ জনপ্রতিনিধি শপথ নিলেও তিনি কেন সংসদে যাবেন না এমন প্রশ্নে বিএনপি মহাসচিব জানিয়েছেন, দলীয় কৌশলের অংশ হিসেবেই তিনি শপথ নিচ্ছেন না।

মঙ্গলবার দুপুরে ঢাকার একটি গণমাধ্যমে মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ না নেয়ার বিষয়টি নিশ্চিত করে তিনি জানিয়েছেন যে, সংসদ সদস্য হিসেবে তিনি শপথ নেবেন না। কৌশলের অংশ হিসেবেই বিএনপির ৪ সংসদ সদস্য সোমবার শপথ নিয়েছেন।।তিনি (মির্জা ফখরুল) যে শপথ নেবেন না, এটাও সুচিন্তিত কৌশলেরই অংশ।

এদিকে দলের আরেকটি সূত্র থেকে যে কথাটি জানা গেছে, মির্জা ফখরুল ছাড়া বাকি পাঁচজন শপথ নিতে এতটাই আগ্রহী ছিলেন যে, দলের হাইকমান্ড এ বিষয়ে নেতিবাচক সিদ্ধান্ত গ্রহণ করলে তা তারা মানতে পারতেন না বলে ধারণা করেছে দলটি। ফলে দলকে আরও বিব্রতকর অবস্থায় পড়তে হতো।

সূত্র মতে, শপথের বিষয়ে যাদের অনুমতি দেয়া হয়েছে তারা দলের হয়ে সংসদে আর মহাসচিব বাইরে থেকে কথা বলবেন।

এদিকে গুঞ্জন উঠেছে, ৯০ দিনের শপথ গ্রহণ প্রসঙ্গে উপযুক্ত কারণ জানিয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে চিঠি দিয়েছেন ফখরুল।

এ বিষয়ে সংসদ সদস্য হিসেবে শপথ নেয়ার জন্য সময় বাড়াতে সংসদে কোনো আবেদন করেননি জানিয়ে বিএনপির মহাসচিব বলেন, বগুড়া-৬ আসনের সংসদ সদস্য হিসেবে শপথ নিতে আমি নাকি সময় চেয়ে আবেদন করেছি। আসলে আমি কোনো চিঠিই দিইনি। সময়ও চাইনি। এটিও আমাদের দলীয় সিদ্ধান্ত। এটি আমাদের কৌশল।

বিভিন্ন মিডিয়ার ওপর ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ‘কিছু কিছু সংবাদমাধ্যম বলেছেন- আমি নাকি আজকে শপথ নেব। তারা এখন কী লিখবেন।’

তিনি বলেন, আমি খুব অবাক হয়েছি, বিস্মিত হয়েছি। কিছু কিছু পত্রিকা, কিছু কিছু চ্যানেল সেটাকে আবার একটু ভিন্নভাবে উপস্থাপন করেছেন, যেটা আমরা বলিনি, যেটা আমরা করিনি।’

প্রসঙ্গত, ৩০ ডিসেম্বর অনুষ্টিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৬ আসন থেকে ধানের শীষ প্রতীক নিয়ে জয়ী হন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এই নির্বাচনে মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপির মোট ছয়জন প্রার্থী জয়ী হন। এদের মধ্যে চারজন সোমবার শপথ নেন। শপথ নেয়া চারজন হলেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মো. আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের মো. হারুনুর রশীদ, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের আবদুস সাত্তার ভূঁইয়া এবং বগুড়া-৪ আসনের মোশাররফ হোসেন।

সোমবার বিকেল ৫টা ৪০ মিনিটে জাতীয় সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাদের শপথ বাক্যপাঠ করান।

এর আগে গত বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ঠাকুরগাঁও-৩ আসন থেকে নির্বাচিত বিএনপির সংসদ সদস্য জাহিদুর রহমান জাহিদ শপথগ্রহণ করেন। পরে তাকে দল থেকে বহিষ্কার করা হয়।

নির্দিষ্ট সময়ে সংসদ সদস্য হিসেবে শপথ না নেওয়ায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের আসনটি শূন্য ঘোষণা করেছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

মঙ্গলবার রাতে সংসদ অধিবেশন চলার মধ্যে স্পিকার সংসদ সদস্যদের সামনে এই ঘোষণা দেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×