পাটকল শ্রমিকদের উসকানি দেয়া রিজভী-মঞ্জুর ফোনালাপ ফাঁস!

  যুগান্তর রিপোর্ট ২২ মে ২০১৯, ০২:৩৪ | অনলাইন সংস্করণ

পাটকল শ্রমিকদের উসকানি দেয়া রিজভী-মঞ্জুর ফোনালাপ ফাঁস!

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে একটি অডিও ফোনালাপ।

সেই ফোনালাপে খুলনায় পাটকল শ্রমিকদের আন্দোলনে ‘উসকানি’ মূলক বার্তা দেয়া হয়েছে। শ্রমিকদের এ আন্দোলন চালিয়ে রাখতে সেখানে এক কণ্ঠকে বলতে শোনা গেছে, তিন লাখ টাকা মিটিং করে দিয়ে আসছি ।

বিশেষ মহলের দাবি, ওই ফোনলাপটি হয়েছে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী এবং বিএনপির খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জুর মধ্যে।

ফোনালাপের কণ্ঠের সঙ্গে রিজভী এবং মঞ্জুর কণ্ঠের সাদৃশ্য থাকলেও এ নিয়ে এখন পর্যন্ত কেউ দায় স্বীকার করেনি এবং বিএনপি থেকে কোনো বক্তব্য আসেনি।

আলোচিত ওই ফোনালাপের বিস্তারিত পাঠকদের জন্য তুলে ধরা হলো-

প্রথম কণ্ঠ: ফোন দিয়েছিলেন? দ্বিতীয় কণ্ঠ: হ্যাঁ।

প্রথম কণ্ঠ: খালিশপুরে আমাদের বিএনপি অফিসে বসে তিনটি স্পট খালিশপুর, খানজাহান আলী থানার দুটি মিল এবং নওয়াপাড়ার দুইটি মিল এখানকার মোট পাঁচটি মিলকে ভাগ করে ৯০ হাজার, ৩০ হাজার এবং ৯৫ হাজার করে মোট তিন লাখ টাকা মিটিং করে দিয়ে আসছি।

দ্বিতীয় কণ্ঠ: আচ্ছা ঠিক আছে।

প্রথম কণ্ঠ: কিন্তু সমস্যা হচ্ছে কি এখানে যে মঞ্চ আছে সেটা আওয়ামী লীগের। ওখানে শ্রমিক লীগ লেখা আছে। যার কারণে আমরা মঞ্চের দিকে যাই নাই। দূর থেকে কাজ করি আর আলাদা প্রোগ্রাম করি মূল শহরে।

দ্বিতীয় কণ্ঠ: সেভাবেই তো করবেন।

প্রথম কণ্ঠ: মঞ্চের ওইখানে অ্যালাউ করে না, গেলে বাজে পরিস্থিতির সৃষ্টি হতে পারে। দ্বিতীয় কণ্ঠ: আপনারা একটা কন্ট্রিবিউট করেছেন দ্যাটস এনাফ।

প্রথম কণ্ঠ: সেটাই প্রচার করছি আমরা, সেভাবেই জানছে। দ্বিতীয় কণ্ঠ: আপনার সাথে কাল অমিত আর জয়ন্ত থাকবে। আপনি যেখানে যাবেন ওরা সঙ্গে থাকবে। সব বলে দেবেন আপনি।

প্রথম কণ্ঠ: আচ্ছা ঠিক আছে।

অডিও লিংক চ্যানেল-২৪ এর সৌজন্যে

প্রসঙ্গত গত ৫ মে থেকে বকেয়া বেতন পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে খুলনায় রাষ্ট্রায়ত্ত ৯ পাটকলের উৎপাদন বন্ধ করে দেয় বিক্ষুব্ধ শ্রমিকরা।

এসব পাটকলের ২৫ হাজার শ্রমিকের পাওনা প্রায় ৬৫ কোটি টাকা।

বন্ধ করে দেয়া মিলগুলো হচ্ছে- প্লাটিনাম জুবিলী জুট মিল, ক্রিসেন্ট জুট মিল, দৌলতপুর জুট মিল, স্টার জুট মিল, আলিম জুট মিল, ইস্টার্ন জুট মিল, কার্পেটিং, জেজেআই জুটমিল। সকালের মধ্যে খালিশপুর রাষ্টায়ত্ত পাটকলও বন্ধ হতে পারে।

মিল সূত্রে জানা গেছে, রাষ্ট্রায়ত্ত এ ৯ পাটকলে ২৫ হাজারের বেশি শ্রমিকের ১১ সপ্তাহের প্রায় ৬৫ কোটি টাকা মজুরি বকেয়া রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×