মনোনয়ন দাখিল করবেন না খালেদা জিয়া

  যুগান্তর রিপোর্ট ও বগুড়া ব্যুরো ২২ মে ২০১৯, ২২:২০ | অনলাইন সংস্করণ

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া
বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ফাইল ছবি

বগুড়া-৬ (সদর) আসনের উপ-নির্বাচনে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া মনোনয়ন দাখিল করবেন না।

দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং বগুড়ার স্থানীয় নেতাকর্মীদের মতামতের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান।

এর আগে খালেদা জিয়াসহ পাঁচ নেতাকে ২৩ মে স্থানীয় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়ন দাখিল করতে বলা হয়েছিল। এ খবরে নেতাকর্মী ও সমর্থকদের মাঝে আনন্দের জোয়ার বয়ে গিয়েছিল।

খালেদা জিয়া মনোনয়ন দাখিলে রাজি না হওয়ায় বাকি চারজনকে মনোনয়ন ফরম ক্রয় ও দাখিল করতে বলা হয়েছে। বিষয়টি বগুড়ার স্থানীয় নেতাদের জানিয়ে দেয়া হয়েছে।

বগুড়া জেলা বিএনপির নির্ভরযোগ্য সূত্র জানায়, মঙ্গলবার বিকালে কেন্দ্রীয় কার্যালয়ে বগুড়ার সাবেক ও বর্তমান নেতাদের ডাকা হয়েছিল। লন্ডন প্রবাসী ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান স্কাইপের মাধ্যমে নেতাদের সঙ্গে কথা বলেন।

পরে তার সিদ্ধান্ত মোতাবেক বগুড়া সদর আসনের উপ-নির্বাচনে প্রার্থী হিসেবে কারারুদ্ধ চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, জেলা বিএনপির আহ্বায়ক গোলাম মোহাম্মদ সিরাজ, চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট একেএম মাহবুবর রহমান, সাবেক সভাপতি রেজাউল করিম বাদশা ও সাবেক সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চাঁনকে মনোনয়ন দেয়া হয়। তাদের বৃহস্পতিবার শেষ দিন মনোনয়ন দাখিল করতে বলা হয়েছে। মনোনয়ন প্রত্যাহারের আগে একজনকে চূড়ান্ত প্রার্থী হিসেবে ঘোষণা করা হবে।

জেলা বিএনপির আহবায়ক গোলাম মোহাম্মদ সিরাজ এ তথ্য নিশ্চিত করেছেন।

খালেদা জিয়ার আসন বগুড়া সদরে গত বছরের ৩০ ডিসেম্বরের নির্বাচনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রার্থী ছিলেন। তিনি ও বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনে মোশারফ হোসেন বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত হন।

২৯ এপ্রিল মোশারফ শপথ নিলেও অজ্ঞাত কারণে মির্জা ফখরুল শপথ নেয়া থেকে বিরত থাকেন। ফলে স্পিকার ৩০ এপ্রিল বগুড়া সদর আসন শূন্য ঘোষণা করেন।

৮ মে ঘোষিত তফসিল অনুসারে ২৪ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়ন দাখিলের শেষ দিন ২৩ মে।

এ আসনে জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক টি. জামান নিকেতাকে নৌকার মাঝি ঘোষণা করা হয়েছে। জাতীয় পার্টি থেকে সাবেক সংসদ সদস্য ও বিরোধী দলীয় চিফ হুইপ নুরুল ইসলাম ওমরকে প্রার্থী করা হয়েছে।

এছাড়াও রাজনৈতিক দল হিসেবে সদ্য নিবন্ধন পাওয়া বাংলাদেশ কংগ্রেসের জাতীয় নির্বাহী সদস্য ও বগুড়া জেলা আহ্বায়ক ড. মনুসুর রহমান ডাব মার্কা প্রতীক নিয়ে প্রার্থী হচ্ছেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে সাবেক শ্রমিক নেতা সৈয়দ কবির আহম্মেদ মিঠু, সাবেক সংসদ সদস্য সাইফুর রহমান রাজ ভাণ্ডারী, স্বর্ণ ব্যবসায়ী আবুল হাসান, জাফর আলী প্রমুখ প্রতিদ্বন্দ্বিতা করবেন।

তবে জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক টি. জামান নিকেতাকে দলীয় প্রার্থী করায় শুধু মনোনয়ন বঞ্চিতরা নন, অনেক সাধারণ নেতাকর্মীরা হতবাক হয়েছেন। অনেকের প্রত্যাশা ছিল জেলা আওয়ামী লীগের সদ্য প্রয়াত সভাপতি মমতাজ উদ্দিনের অবদানের স্বীকৃতি স্বরূপ তার ছেলে এফবিসিসিআইয়ের পরিচালক, শ্রেষ্ঠ করদাতা ও বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুর রহমান মিলনকে উপ-নির্বাচনে প্রার্থী করা হবে। তিনি প্রার্থী হলেই কেবল বিএনপি প্রার্থীকে মোকাবেলা করা সম্ভব হতো। কিন্তু তাকে প্রার্থী না করায় হতাশা দেখা দিয়েছে।

নাম প্রকাশে অনেকে মন্তব্য করেছেন, তারা ভোট দিতে যাবেন না।

বগুড়া জেলা বিএনপির আহবায়ক গোলাম মোহাম্মদ সিরাজ সাংবাদিকদের জানান, সদর আসনের নির্বাচনে প্রার্থী মনোনয়নে গত মঙ্গলবার ঢাকার নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সভা ডাকা হয়েছিল। সেখানে বগুড়ার দায়িত্বশীল সাবেক ও বর্তমান নেতাদের উপস্থিত থাকতে বলা হয়। সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভি উপস্থিত ছিলেন। সভায় জেলা বিএনপির সাবেক সভাপতি সাইফুল ইসলাম ছাড়া অনেকে ছিলেন।

তিনি জানান, দলের ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান স্কাইপের মাধ্যমে আলোচনায় অংশ নেন। তিনি সবার সঙ্গে কথা বলার পর বেগম জিয়াসহ ৫ জনকে মনোনয়ন দাখিল করতে নির্দেশ দেন। প্রত্যাহারের আগে একজনকে চুড়ান্ত প্রার্থী করা হবে। তাই তারেক রহমানের নির্দেশনা অনুসারে তারা ২৩ মে মনোনয়নপত্র জমা দিবেন।

বগুড়ার সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মাহবুব আলম শাহ জানান, উপ-নির্বাচনের সব প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে।

বগুড়া-৬ আসনের (পৌরসভা-সদর উপজেলা) উপ-নির্বাচনে মনোনয়ন দাখিল করবেন না বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং বগুড়ার স্থানীয় নেতাকর্মীদের মতামতের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রাত সাড়ে ৯টার দিকে বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান জাগো নিউজকে এ তথ্য জানান।

ঘটনাপ্রবাহ : উপজেলা নির্বাচন ২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×