কারাগার তো শান্তিতে থাকার জায়গা: ওবায়দুল কাদের

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০১৮, ১১:২৪ | অনলাইন সংস্করণ

  সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে উদ্দেশ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, খালেদা জিয়া বাইরে নানা ঝামেলায় থাকেন। কারাগার তো একটু শান্তিতে, স্বস্তিতে থাকার একটা জায়গা। গৃহকর্মীকে সঙ্গে নিয়ে তিনি (খালেদা জিয়া)  কারাগারে আছেন। এটা এ দেশে নজিরবিহীন। এ সুযোগ বাংলাদেশে কেউ পান না।

শুক্রবার নারায়ণগঞ্জের কাঁচপুরে দ্বিতীয় সেতু নির্মাণ প্রকল্পের সুপার স্ট্রাকচার কাজের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, খালেদা জিয়ার সাজার প্রতিক্রিয়ায় লাখ লাখ লোকের ঢল নামবে, এমন আশায় বিএনপি অপেক্ষমাণ ছিল। কিন্তু বেগম জিয়ার দুর্নীতির মামলায় সাজা এবং কারাগারে বন্দি জীবনযাপনের প্রতিক্রিয়ায় জনগণের কোনো সাড়া না পেয়ে বিএনপি এখন অক্ষমতার অজুহাত হিসেবে তাদের শান্তিপূর্ণ কর্মসূচি পালনের কৌশল অবলম্বন করেছে।

শান্তিপূর্ণ কর্মসূচির নামে বিএনপি আদালত অবমাননা করছে মন্তব্য করে তিনি বলেন, খালেদা জিয়ার গ্রেফতারের পর তারা অনশন, অবস্থান ও বিভিন্নভাবে প্রতিবাদ করেছে। কোথাও তো পুলিশ বাধা দেয়নি। তারা আদালতের বিরুদ্ধে কর্মসূচি পালন করছে, এটি তাদের মনে রাখতে হবে। এ কর্মসূচি সরকারের বিরুদ্ধে নয়।

খালেদা জিয়াকে নির্বাচন থেকে সরাতে এ রায়-বিএনপি নেতাদের এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমরা প্রতিদ্বন্দ্বিতাবিহীন নিরামিষ নির্বাচনে যেতে চাই না। বিএনপি নিজেরাই যদি নির্বাচন থেকে সরে দাঁড়ায় এবং সরে দাঁড়ানোর প্রতিবাদ যদি তারা প্রদর্শন করতে চায়, তাহলে আমাদের তো কিছু করার নেই। অর্থবহ নির্বাচনের জন্য আমরা অর্থবহ অংশগ্রহণ চাই। বিএনপি একটা বড় দল। আমরা চাইব বিএনপি নির্বাচনে অংশ নিক।

তিনি বলেন, খালেদা জিয়ার সাজা দিয়েছেন আদালত। এতে সরকারের কোনো সম্পৃক্ততা নেই। এখন বিএনপি যদি নির্বাচন থেকে সড়ে দাঁড়ায় সেটা তাদের ব্যাপার। আমরা তাদের নির্বাচন থেকে সরাব না।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অন্ধকারে ঢিল ছোড়া বিএনপির পুরনো অভ্যাস। আদালতের আদেশের বাইরে খালেদা জিয়ার বিষয়ে সরকারের কোনো হাত নেই, কোনো হস্তক্ষেপ নেই। খালেদা জিয়া শ্যোন অ্যারেস্ট দেখানো বা তার বিরুদ্ধে মামলা দেয়া এটা আদালতের বিষয়।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কারাগারে জনাকীর্ণ পরিবেশ তার জন্য আমরা কি করব? প্রশ্ন রেখে তিনি বলেন, কারাগার চলবে জেল কোড অনুযায়ী। এখানে তার জন্য বিশাল জনতার সমাবেশ করতে পারব না।

এ সময় মন্ত্রীর সঙ্গে সড়ক ও জনপথ বিভাগের ঢাকা জোনের অতিরিক্ত প্রকৌশলী আব্দুস সবুর, নারায়ণগঞ্জ সওজের নির্বাহী প্রকৌশলী আলীউল হোসেন, নারায়ণগঞ্জের পুলিশ সুপার (এসপি) মো. মঈনুল হক ও অতিরিক্ত পুলিশ সুপার মো. শরফুদ্দীন প্রমুখ উপস্থিত ছিলেন।