এতিমের টাকা ফেরত দেবেন কবে? প্রশ্ন আইনমন্ত্রীর

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৩৬ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রায়ের কপি পাওয়ার বিষয়ে দলটির নেতাদের উদ্দেশে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, রায়ের কপি তো আপনারা পাবেন। কিন্তু এতিমের যে ২ কোটি ৫৫ লাখ টাকা মেরে দিলেন তা কবে ফেরত দেবেন?

রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ প্রশ্ন করেন।‘রাজনীতিতে দুর্বৃত্তায়ন এবং দুর্বৃত্ত ও দুর্নীতিমুক্ত রাজনীতি’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে আওয়ামী লীগের আইন বিষয়ক উপ-কমিটি।

মন্ত্রী বলেন, রায়ের কপি দেবেন আদালত। প্রতিটি মামলায় দুটি পক্ষ থাকে। রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষ। কিন্তু রায়ের কপি দেয়ার ক্ষেত্রে কোনো পক্ষ নেই ।

তিনি বলেন, এই রায়ের পাতার সংখ্যা ৬৩২। দীর্ঘ ৫০ বছরের অভিজ্ঞতার আলোকে আমি বলতে পারি, রায়ের কপি পেতে হলে রায়টা কত বড় তার ওপর নির্ভর করে। রায় লিখতে যে সময়টুকু প্রয়োজন তার জন্য অপেক্ষা করা ছাড়া আর কোনো উপায় নেই। সরকারের এখানে কোনো হাত নেই।

শুধু মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের রায়ের কপি ২৪ ঘণ্টার মধ্যে হাতে পাওয়ার দাবিদার বলে জানান আইনমন্ত্রী।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে সাজা দেয়ার প্রতিবাদ ও তাকে মুক্ত করতে তারা গণস্বাক্ষর কর্মসূচি পালন করেছে দলটি। এ প্রসঙ্গে আনিসুল হক বলেন, আমি যতদূর জানি, সাদা কাগজে স্বাক্ষর নেয়া হচ্ছে। গণস্বাক্ষরের নামে তারা কার সম্পত্তি লিখে নেয় তা আপনারা বুঝে দেখেন। কেউ সাদা কাগজে সই দিবেন না।

আওয়ামী লীগের আইন বিষয়ক উপকমিটির চেয়ারম্যান অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুনের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে সাবেক বিচারপতি সৈয়দ আমিরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আনোয়ার হোসেন,  লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, জনকণ্ঠের নির্বাহী সম্পাদক স্বদেশ রায়, সিনিয়র সাংবাদিক মঞ্জুরুল ইসলাম, একাত্তর টিভির ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন প্রমুখ বক্তব্য দেন।