এভাবে তো আন্দোলন হয় না: মান্না

প্রকাশ : ২৯ জুন ২০১৯, ১৮:২০ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

মাহমুদুর রহমান মান্না। ফাইল ছবি

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, যারা সংসদের লড়াইয়ের কথা ভাবেন তারা সংসদে ২ মিনিট সময় পান। তাদেরকে ২ মিনিট সময় দেয়া হয়। ১ মিনিট পার হলেই মাইক বন্ধ করে দেয়া হয়। 

‘আর বক্তব্য দেয়ার আগে স্পিকার বলে দেন- যেন কোনো অসঙ্গতিমূলক বক্তব্য দেয়া না হয়। এভাবে তো আন্দোলন হয় না। এভাবে তো গণতন্ত্রের মুক্তি আসবে না।’

শনিবার জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে শহীদ জিয়া স্মৃতি পরিষদের উদ্যোগে ‘জাতীয় রাজনীতি: গণতন্ত্রের মুক্তি কোন পথে’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মান্না বলেন, যত তাড়াতাড়ি আন্দোলনে নামতে পারব তত তাড়াতাড়ি দেশ মুক্তি পাবে। আমি না পারলে আপনি করবেন। আপনি না পারলে তৃতীয় কোনো পক্ষ করবে। তবে আন্দোলন করতেই হবে। 

‘গণতন্ত্র প্রতিষ্ঠায় কোনও দেশে হয়তো ৩০ বছর লেগেছে, কোন দেশে ১০ বছর লেগেছে, তবে আমরা যত তাড়াতাড়ি আন্দোলনে নামতে পারবো তত তাড়াতাড়ি গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে। আন্দোলনে নামতে পারলে বড়জোর দুই বছর লাগবে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে।’

রাজপথের লড়াই বাদ দিয়ে যারা সংসদের লড়াইয়ের কথা ভাবেন তারা আসলে কোনো লড়াই করতে পারবেন না মন্তব্য করে মান্না বলেন, দেশ আজ অবরুদ্ধ। দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে রাজপথে আন্দোলন করতে হবে। গণঅভ্যুত্থান ছাড়া এ দেশের মুক্তি মিলবে না।