ঘুষের মামলায় নাজমুল হুদার বিষয়ে আদেশ ৭ জানুয়ারি

  যুগান্তর রিপোর্ট ০২ জানুয়ারি ২০১৮, ১২:৪৫ | অনলাইন সংস্করণ

Nazmul
ফাইল ছবি

দুই কোটি ৪০ লাখ টাকা ঘুষের মামলায় সাবেক মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদার বিষয়ে আগামী ৭ জানুয়ারি আদেশের দিন নির্ধারণ করেছেন আপিল বিভাগ।

দায়িত্বরত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন।

এর আগে এ মামলায় গত ৮ নভেম্বর নাজমুল হুদাকে বিচারিক আদালতের দেয়া ৭ বছরের সাজা কমিয়ে ৪ বছরের কারাদণ্ড দেন হাইকোর্ট। একই সঙ্গে এ মামলায় ৩ বছরের কারাদণ্ডপ্রাপ্ত তার স্ত্রী সিগমা হুদা কারাগারে থাকাকালীন সাজা হিসেবে গণ্য করেছেন আদালত।

এ ছাড়া আদালত নাজমুল হুদাকে নিম্নআদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন। এ রায়ের কপি পাওয়ার ৪৫ দিনের মধ্যে তাকে ওই আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।

জানা যায়, আকতার হোসেন লিমিটেড নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মীর জাহির হোসেনের কাছ থেকে ২ কোটি ৪০ লাখ টাকা ঘুষ নেয়ার অভিযোগে ২০০৭ সালের ২১ মার্চ দুদক নাজমুল হুদা দম্পতির বিরুদ্ধে ধানমণ্ডি থানায় মামলা করে।

এ মামলায় জাতীয় সংসদ ভবনসংলগ্ন এমপি হোস্টেলে স্থাপিত বিশেষ জজ আদালত একই বছরের ২৭ আগস্ট এক রায়ে নাজমুল হুদাকে ৭ বছর ও সিগমা হুদাকে ৩ বছরের কারাদণ্ড দেন।

এ রায়ের বিরুদ্ধে ওই দম্পতি হাইকোর্টে আপিল করেন। এ আপিলের ওপর শুনানি শেষে ২০১১ সালের ২০ মার্চ এক রায়ে হাইকোর্ট তাদের খালাস দেন। হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আপিল করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এর পর আপিল বিভাগ ২০১৪ সালের ১ ডিসেম্বর হাইকোর্টের রায় বাতিল করে পুনরায় হাইকোর্টে বিচার করার নির্দেশ দেন। এ নির্দেশে হাইকোর্টে পুনরায় শুনানি হয়।

নতুন দল বাংলাদেশ ন্যাশনালিস্ট অ্যালায়েন্সের (বিএনএ) সভাপতি ব্যারিস্টার নাজমুল হুদা হাইকোর্টে নিজেই শুনানি করেছিলেন। তবে ৮ নভেম্বর রায়ের সময় তিনি আদালতে ছিলেন না। রায়ে নাজমুল হুদা দম্পতির বিরুদ্ধে ঘুষ নেয়ার অভিযোগ প্রমাণিত হয়েছে বলা হয়।

তবে আদালত নাজমুল হুদার সাজার পরিমাণ ৭ বছর থেকে কমিয়ে ৪ বছর করেছেন। আর সিগমা হুদার সাজার পরিমাণ ৩ বছর থেকে কমিয়ে দিয়েছেন আদালত। এ মামলায় সিগমা হুদা যতদিন কারাগারে ছিলেন সেটিই তার সাজা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter