আওয়ামী লীগ স্বাধীনতার নেতৃত্বদানকারী দল নয়: মান্না

  যুগান্তর রিপোর্ট ১৯ অক্টোবর ২০১৯, ২১:২০ | অনলাইন সংস্করণ

আওয়ামী লীগ স্বাধীনতার নেতৃত্বদানকারী দল নয়: মান্না
জয়নুল আবেদিন ও মাহমুদুর রহমান মান্না। ছবি: যুগান্তর

আওয়ামী লীগ স্বাধীনতার নেতৃত্বদানকারী দল নয়- এমন দাবি করে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, বিএনপি মুক্তিযুদ্ধের দল। তখন আওয়ামী লীগে যারা নেতৃত্বে ছিলেন তারা অধিকাংশ স্বাধীনতা সংগ্রামে অংশ নেননি। এত গুণ থাকা সত্ত্বেও বিএনপি কেন আন্দোলন করতে সাহস পাচ্ছে না?

শনিবার সুপ্রিম কোর্ট মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ প্রশ্ন তোলেন। আগ্রাসী শক্তির বিরুদ্ধে প্রথম প্রতিবাদী কণ্ঠস্বর আবরার ফাহাদ এবং শিশু ও নারীসহ সব নির্যাতনের বিরুদ্ধে বাংলাদেশ নারী ও শিশু অধিকার ফোরামের উদ্যোগে এ সভা অনুষ্ঠিত হয়।

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ও ফোরামের আহ্বায়ক বেগম সেলিমা রহমানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস-চেয়ারম্যান খন্দকার মাহাবুব হোসেন, নিতাই চন্দ্র রায়, অ্যাডভোকেট জয়নুল আবেদিন, ডা. এ জেড এম জাহিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল, বিএনপির যুগ্ম-মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, ব্যারিস্টার মাহাবুব উদ্দিন খোকন প্রমুখ।

মান্না বলেন, খালেদা জিয়ার অবস্থা দেখলে হৃদয় ভেঙে যায়। তাই বলে শেখ হাসিনা পিজি (বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়) হাসপাতালে গিয়ে তাকে দেখে মায়া করে মুক্ত করে দিবেন? সেটা যদি কেউ ভাবেন তবে আন্দোলন করার যে মনোবল সেটা দুর্বল হবে।

বিএনপি নেতাকর্মীদের উদ্দেশে মান্না বলেন, আন্দোলন করতে মাঠে নামবেন আর পুলিশের সঙ্গে যোগাযোগ রাখবেন পুলিশ বলবে, আজকে মাঠে নামলে তোমরা গ্রেফতার হতে পার, আর কারওর হাড়ঘোরও ভাঙতে পারে। আগে এ সব যোগাযোগ বন্ধ করেন। তা না হলে এ দেশে গণতন্ত্র মুক্ত হবে না, খালেদা জিয়া মুক্তি পাবে না।

শওকত মাহমুদ বলেন, লোক দেখানো মানববন্ধন করে খালেদা জিয়ার মুক্তি হবে না। নেতাদের উদ্দেশে তিনি বলেন, আপনারা বলছেন, খালেদা জিয়াকে হত্যার পরিকল্পনা করা হচ্ছে। তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা না করে আন্দোলন করা হবে বলে সময়ক্ষেপণ করা হচ্ছে কেন। আপনারা যদি কিছু করতে না পারেন তবে দয়া করে আল্লাহর ওয়াস্তে এ সব বক্তব্য দিবেন না।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×