ভারতের সঙ্গে বন্ধুত্ব আরও সুদৃঢ় করতে চাই: জিএম কাদের

  যুগান্তর রিপোর্ট ০৫ নভেম্বর ২০১৯, ১৯:৫১ | অনলাইন সংস্করণ

ভারতের সঙ্গে বন্ধুত্ব আরও সুদৃঢ় করতে চাই: জিএম কাদের
জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের এমপি। ফাইল ছবি

জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের এমপি বলেছেন, বাংলাদেশ আর ভারতের মানুষের মাঝে বন্ধুত্বের দীর্ঘ ঐতিহ্য রয়েছে। ভাষা ও সংস্কৃতিতে রয়েছে দারুণ মিল। শুধু সীমান্তরেখা কোনো বিভেদ সৃষ্টি করতে পারেনি বন্ধুপ্রতীম দুটি দেশের মানুষে-মানুষে।

তিনি বলেন, দুটি দেশের মানুষের মাঝে বন্ধুত্বের দৃঢ়তা পারস্পরিক অধিকার সংরক্ষণে সহায়ক শক্তি হিসেবে কাজ করে। কখনোই বন্ধু-বন্ধুকে এবং ভাই-ভাইকে কোনো অধিকার থেকে বঞ্চিত করতে পারে না। বৃহৎ প্রতিবেশী হিসেবে ভারতের কাছ থেকে বাংলাদেশের লাভবান হওয়ার অনেক সুযোগ রয়েছে। তাই আমরা ঐহিত্যের বন্ধুত্ব আরও সুদৃঢ় করতে চাই।

মঙ্গলবার জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানী কার্যালয়ে ভারতের আসাম থেকে আসা উচ্চপদস্থ একটি সাংস্কৃতিক প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়কালে জিএম কাদের এসব কথা বলেন।

উপমহাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী ভূপেন হাজারিকার অষ্টম মৃত্যুবাষির্কী উপলক্ষে প্রতিনিধি দলটি বাংলাদেশে এসেছে।

এর আগে ভারতীয় সাংস্কৃতিক প্রতিনিধি দলকে ফুলের শুভেচ্ছা জানান জিএম কাদের। এ সময় ভারতীয় প্রতিনিধি দলটিও জাতীয় পার্টি চেয়ারম্যানকে উত্তরীয় পরিয়ে দেয়।

সার্ক কালচারাল সোসাইটির চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জাতীয় পার্টির মহাসচিব ও বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা এমপি বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে লাখ লাখ বাংলাদেশীকে আশ্রয় দিয়ে ভারত অকৃত্রিম বন্ধুত্বের পরিচয় দিয়েছে। তাই ভারত ও বাংলাদেশের মধ্যে চমৎকার বন্ধুত্ব বিরাজ করছে।

তিনি আরও বলেন, ভূপেন হাজারিকার গান এদেশের মানুষের মুখে মুখে চিরকাল থাকবে। ভূপের হাজারিকার গান অধিকার আদায় এবং মানবিক সংগ্রামে অনুপ্রেরণা যোগাবে চিরকাল।

অনুষ্ঠানে ভূপেন হাজারিকার ভাই সমর হাজারিকাসহ অন্যান্য শিল্পীরা ভূপেন হাজারিকার বিখ্যাত সব গান পরিবেশন করেন। অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায় ও এসএম ফয়সল চিশতী।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক পদ্যশ্রী সূর্য হাজারিকা, সর্বভারতীয় কংগ্রেসের আসাম রাজ্যের সেক্রেটারি রমেন রব ঠাকুর, বিশিষ্ট সাংবাদিক দেবজিৎ ভূঁইয়া, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ভৌমেন ভারতীয়া, আসামের সংগীত তারকা দীক্ষু শর্মা, ড. মেন্দাস, ড. দীপালী দাস, দিশ্রী শর্মা, দেবজিৎ, বিজয়তা শর্মা, দাওয়ার হাজারিকা, ইবা হাজারিকা, নয়ন প্রতীম কুমার, বিধানতা শর্মা, বিধান দাস গুপ্ত, ড. সৌরভ ভারতী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×