সরকার নাটক করছে, জেলে পচে মরলেও খালেদা জিয়ার মুক্তি হবে না: মেজর আখতার

  যুগান্তর ডেস্ক ১৯ ফেব্রুয়ারি ২০২০, ১২:৫০ | অনলাইন সংস্করণ

খালেদা জিয়া

বিএনপির সাবেক এমপি মেজর (অব.) আখতারুজ্জামান বলেছেন, প্যারোল নাটক নিছক আইওয়াশ, সরকার খালেদা জিয়াকে কোনোভাবেই মুক্তি দেবে না।

তিনি বলেন, যতক্ষণ পর্যন্ত রাজনৈতিক ফয়সালা না হবে, ততক্ষণ পর্যন্ত বিএনপি চেয়ারপারসন জেলের মধ্যে পচে মরলেও মুক্তি হবে না।

বুধবার নিজের ফেসবুক আইডিতে এক স্ট্যাটাসে এসব কথা বলেন মেজর আখতার।

বিএনপির এই নেতা বলেন, বর্তমান সরকার রাষ্ট্রকে তাদের কড়া নিয়ন্ত্রণে রাখার জন্য যা করছে তা সরকারের দৃষ্টিভঙ্গিতে কোনো ভুল দেখি না। তবে তা অন্যের কাছে অপরাধ নয় তা বলা যাবে না– যতক্ষণ পর্যন্ত সরকারের পরিবর্তন না হবে।

তিনি বলেন, রাষ্ট্রকে সরকারের বজ্রমুষ্টিতে করায়ত্ত করে কঠোর নিয়ন্ত্রণে রাখার জন্য বিভিন্ন বাহানায় বা ছলচাতুরি করে খালেদা জিয়াকে কারাগারে আটকে রেখে সরকার কোনো ভুল করছে না। সরকারে তাদের কাঙ্ক্ষিত লক্ষ্য ও নিরাপত্তার জন্য তাকে কারারুদ্ধ করে রাখা ছাড়া তাদের সামনে অন্য কোনো বিকল্প নেই।

মেজর আখতার আরও বলেন, অতীতে অনেক সরকার তাদের বিরোধী পক্ষকে শুধু কারারুদ্ধই করেনি, অনেককে নির্মমভাবে হত্যা করেছে অথবা হত্যা করার প্রচেষ্টা চালিয়েছে। রাজনীতিতে বিজয় লাভ করতে পারলে সব কিছুই বৈধ হয়ে যায়।

‘তাই আজকে দেশমাতা খালেদা জিয়াকে বর্তমান সরকার কারাগারে আটকে রেখে সরকার কোনো রাজনৈতিক ভুল করেনি। খালেদা জিয়ার কারাগারে বন্দি একটি রাজনৈতিক ইস্যু। এখানে আদালত, কারা কর্তৃপক্ষ, রোগ শোক, বালাই সব নিমিত্ত মাত্র।

তিনি বলেন, যতক্ষণ পর্যন্ত রাজনৈতিক ফয়সালা না হবে ততক্ষণ পর্যন্ত খালেদা জিয়া জেলের মধ্যে পচে মরলেও মুক্তি হবে না। এমন কি তার মৃত্যুর পর লাশ তার স্বজনদের কাছে জেলগেটে হস্তান্তরও করা হবে না। অতীতের মতো হেলিকপ্টারে করে নিয়ে গিয়ে ফেনীতে বা অন্য কোথাও সরকারের নিয়ন্ত্রণে দাফন করে আসা হবে, যা শতভাগ নিশ্চিত এবং মৃত্যু ঘোষণার পর– এর নাম রাজনীতি।

সাবেক এই এমপি আরও বলেন, খালেদা জিয়ার কারাদণ্ড একটি বিশাল রাজনীতি। এখানে আদালত বা রোগ, কারা কর্তৃপক্ষ তথা জামিন বা প্যারোল- এগুলো নিছক আইওয়াশ। সত্য করে বলতে গেলে এটি হলো- এক ধরনের কৌতুক, যা সময় সময় সরকার তার চালে মাঠে ছেড়ে থাকে তাদের অনুগতদের দিয়ে।

‘সরকার কাউকে প্রলুব্ধ করে প্যারোলের আবেগ তৈরি, আবার আইনজীবীদের সামনে মুলা ধরে জামিনের নাটক সাজানোর জন্য। এগুলো সরকারের নিজস্ব গেমপ্ল্যান। প্যারোল বা জামিন কোনোটাই সরকার খালেদা জিয়াকে দেবে না।

মেজর আখতার বলেন, খালেদা জিয়ার মুক্তি নির্ভর করছে সম্পূর্ণ রাজনৈতিক সিদ্ধান্তের ওপর। সেই রাজনৈতিক সিদ্ধান্ত শুধু সরকারের নয়, এর মূল সিদ্ধান্ত নিতে হবে আমাদের, আমরা যারা বিএনপির অনুসারী তাদের এবং তদীয় নেতৃত্বকে।

‘রাজনীতির মাঠে সুস্পষ্ট বিজয় বা অবস্থান ছাড়া খালেদা জিয়া কারাগারে মরেও মুক্তি পাবে না; কারাগার থেকে কবরে স্থানান্তরিত হবে মাত্র’, যোগ করেন তিনি।

বিএনপির এই রাজনীতিবিদ মনে করেন, বাধ্য করতে না পারলে সরকার খালেদা জিয়াকে এক মুহূর্তের জন্যও মুক্তি দেবে না। তার মুক্তির জন্য সরকারের বিরুদ্ধে সর্বাত্মক আন্দোলনের কোনো বিকল্প পথ এখন আর আমাদের সামনে খোলা নেই।

‘তাই আমরা জামিন বা প্যারোল বুঝি না। আমাদের সোজাসাপ্টা চাওয়া হলো– দেশমাতার মুক্তি। আমাদের সবাইকে যে কোনো মূল্যে সরকার পতনের আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে হবে।’

ঘটনাপ্রবাহ : কারাগারে খালেদা জিয়া

আরও

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৩০ ৩৩ ২১
বিশ্ব ১৬,০৪,৫৩৫ ৩,৫৬,৬৬০ ৯৫,৭৩৪
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত