সোহরাওয়ার্দীতে সমাবেশের অনুমতির অপেক্ষায় বিএনপি

প্রকাশ : ১৮ মার্চ ২০১৮, ১৮:২৭ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

সোহরাওয়ার্দী উদ্যানে সোমবারের জনসভার অনুমতি পায়নি বিএনপি। তবে এখনও অনুমতির অপেক্ষায় আছে দলটি। এর আগে আরও দুইবার সমাবেশের অনুমতি চেয়েও পায়নি তারা।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে ২২ ফেব্রুয়ারি রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জনসভার ডাক দেয় বিএনপি। তখন অবশ্য সোহরাওয়ার্দী উদ্যানে একুশে বইমেলা চলছিল। এ কারণ দেখিয়ে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) জনসভার অনুমতি দেয়নি।

এরপর ১২ মার্চ আবারও জনসভা করার কথা জানানো হয়। নিরাপত্তার কারণ দেখিয়ে পুলিশের পক্ষ থেকে অনুমতি দেওয়া হয়নি। জনসভার অনুমতি না পেয়ে ওই দিনই নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ১৯ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে জনসভার ঘোষণা দেন।

জনসভার অনুমতির বিষয়ে জানতে চাইলে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, সমাবেশের ব্যাপারে আমরা এখনো অপেক্ষা করে আছি। আমাদের সব প্রস্তুতি সম্পন্ন। গণপূর্ত জানিয়েছে, পুলিশের অনুমতি পেলেই তারা মাঠ দিয়ে দেবে। আমরা আশা করছি পুলিশ আমাদের অনুমতি দেবে। অতীতেও দেখেছি রাত ৮টা/৯টায় অনুমতি দিয়েছে। আমরা সেটা দেখবো। রাতের মধ্যে যখনই অনুমতি দেয়া হোক,  আমরা সোমবারে সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা সফল করতে সক্ষম হবো।

বিএনপি সূত্রে জানা গেছে, সোহরাওয়ার্দীর জনসভার অনুমতির বিষয়ে শনিবার ডিএমপিতে গিয়েছিল বিএনপির প্রতিনিধিদল। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভুইয়া, আবদুস সালাম, আতাউর রহমান ঢালী ও সহসাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ ডিএমপিতে গেলেও কমিশনারের সাক্ষাৎ পাননি।

আবদুস সালাম আজাদ যুগান্তরকে বলেন, প্রায় এক ঘণ্টা বসিয়ে রাখার পর বলা হয় আজ কমিশনারের সঙ্গে সাক্ষাৎ করা যাবে না। পরে বিষয়টি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে জানানো হলে তিনি ডিএমপি কমিশনারের সঙ্গে কয়েক দফা টেলিফোনে কথা বলার চেষ্টা করেও পাননি।