পাটকল শ্রমিকদের আন্দোলনে বিএনপির সমর্থন

  যুগান্তর রিপোর্ট ৩০ জুন ২০২০, ১০:৫৩:০৭ | অনলাইন সংস্করণ

রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে শ্রমিকদের আন্দোলনে সমর্থন জানিয়েছে বিএনপি।

সোমবার এক বিবৃতিতে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ আন্দোলনে সমর্থন জানিয়ে বলেন, শ্রমজীবী মানুষের রুটি-রুজিতে আঘাত ও শিল্পবিরোধী এমন সিদ্ধান্তের প্রতিবাদে শ্রমিক-কর্মচারীরা রাস্তায় নেমেছেন। তাদের শান্তিপূর্ণ গণতান্ত্রিক কর্মসূচিকে আমরা সমর্থন জানাচ্ছি।

দীর্ঘদিন ধরে লোকসানে থাকা রাষ্ট্রীয় মালিকানাধীন পাটকলগুলোর ২৫ হাজার শ্রমিককে ‘গোল্ডেন হ্যান্ডশেকের’ মাধ্যমে বিদায়ের সিদ্ধান্ত নেয় সরকার।

করোনা মহামারীকালে চাকরি হারিয়ে খুলনার পাটকল শ্রমিকরা ইতিমধ্যে স্ত্রী-সন্তানদের নিয়ে আন্দোলনে নেমেছেন।

সরকারি সিদ্ধান্তের নিন্দা জানিয়ে ফখরুল বলেন, কোভিড-১৯ পরিস্থিতিতে দরিদ্র শ্রমজীবী মানুষের পাশে দাঁড়ানোর পরিবর্তে ২৬টি পাটকলের শ্রমিক এবং তাদের পরিবারের লাখ লাখ নারী-পুরুষ ও শিশুকে নিশ্চিত মৃত্যুর মুখে ঠেলে দেয়া অমানবিক এবং অন্যায়।

তিনি বলেন, আমরা যখন শ্রমিক-কর্মচারীদের ছাঁটাই না করে সব শিল্প রক্ষার জন্য সরকারি সহায়তা ও সহজশর্তে ঋণ দেয়ার দাবি জানাচ্ছি এবং সিপিডিসহ গবেষণা প্রতিষ্ঠানগুলো বিভিন্ন আইন করে এ দুঃসময়ে শ্রমিক ছাঁটাই কিংবা কারখানা বন্ধ না করার দাবি জানাচ্ছে, তখন সরকারের এমন গণবিরোধী সিদ্ধান্ত নাগরিকদের প্রতি দায়িত্বহীনতার পরিচায়ক।

পাটকল বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য সরকারের কাছে দাবি জানান বিএনপি মহাসচিব।

ঘটনাপ্রবাহ : রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ ঘোষণা

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত