‘অমানবিক’ মেস মালিকদের শাস্তির দাবিতে ছাত্রদলের মানববন্ধন

  ঢাবি প্রতিনিধি ০৫ জুলাই ২০২০, ১৯:০৯:০১ | অনলাইন সংস্করণ

করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের সঙ্গে অমানবিক আচরণকারী মেস ও ছাত্রাবাস মালিকদের শাস্তির দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল।

রোববার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

এসময় করোনাকালে শিক্ষার্থীদের প্রতি মানবিক আচরণ করতে সরকারসহ সংশ্লিষ্ট সবার প্রতি আহবান জানান তারা।

মানববন্ধনে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি ফজলুর রহমান খোকন বলেন, করোন পরিস্থিতিতে শিক্ষার্থীদের উপর বাড়িওয়ালারা যে মানসিক চাপ সৃষ্টি করছে আমরা জাতীয়তাবাদী ছাত্রদল এর প্রতিকার চাই। আমরা দেশের সকল শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানাচ্ছি। শিক্ষার্থীদের অধিকার আদায়ে আমাদের সাংগঠনিক অভিভাবক দেশনায়ক তারেক রহমানের নির্দেশনায় ছাত্রদল অতীতেও সক্রিয় ছিল এখনো আছে এবং ভবিষ্যতেও থাকবে।

সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল বলেন, করোনার সময় মেসে থাকা শিক্ষার্থীদের জীবন কঠিন অবস্থার মধ্যে পড়েছে। অনেকের বাবা-মায়ের আয় বন্ধ। এ অবস্থায় মেস মালিকদের আচরণ গ্রহণযোগ্য নয়। এসময় শিক্ষার্থীদের দুর্ভোগ লাঘবে মেস ভাড়া মওকুফ করার দাবি জানান তিনি।

কেন্দ্রীয় সংসদের সিনিয়র সহ-সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ বলেন, রাষ্ট্র যখন সবাই কে মানবিক হওয়ার জন্য অনুরোধ করছে, তখন রাষ্ট্রই মানবিকতা হীন আচার-আচরণ করছে, হাসপাতালগুলোর চিকিৎসা ব্যবস্থা ভেঙ্গে পড়েছে, বিভিন্ন বাসা- বাড়ি, মেসে থাকা শিক্ষার্থীদের জীবন হয়ে পড়েছে দূর্বিসহ, ঠিক সে সময় বাড়িওয়ালাদের স্বৈরাচারী আচারণ, ছাত্রসমাজের বিবেক কে নাড়া দিয়েছে। বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল ছাত্রসমাজের প্রতিনিধি হিসেবে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল বলেন, অবৈধ, ফ্যাসিস্ট ও জবাবদিহিতাহীন সরকারের অবহেওলা ও উদাসীনতার কারণে শিক্ষার্থীরা এই মহামারী দুর্যোগকালীন সময়ে তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে, অমানবিক আচরণের শিকার হচ্ছে তাই মানবিক সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের সাংগঠনিক অভিভাবক দেশনায়ক তারেক রহমানের নির্দেশে আমরা শিক্ষার্থীদের তথা গণ মানুষের মৌলিক অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য নিরন্তর কাজ করে যাবো।

জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি ফজলুর রহমান খোকনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলের সঞ্চালনায় মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন, ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সিনিয়র সহ-সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সহ-সভাপতি আশরাফুল আলম ফকির লিংকন, সিনিয়র যুগ্ম সম্পাদক আমিনুর রহমান আমিন, সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, যুগ্ন সাধারন সম্পাদক মহিন উদ্দিন রাজু, সহ সাধারণ সম্পাদক মাইনুদ্দিন নিলয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব, যুগ্ম আহবায়ক জহির রায়হান আহমেদ, সদস্য সচিব আমন উল্লাহ আমান, আহবায়ক কমিটির সদস্যবৃন্দ, এবং বিভিন্ন হল কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক সহ অন্যান্য নেতৃবৃন্দ।


প্রসঙ্গত, কয়েকদিন আগে রাজধানীর কলাবাগানের ওয়েস্টার্ন স্ট্রিটের একটি বাড়ির নিচতলায় মেসে থাকা আট শিক্ষার্থীর তিনটি কক্ষের তালা ভেঙে তাদের শিক্ষাসনদ, শিক্ষাপ্রতিষ্ঠানের নিবন্ধনপত্র, বই–খাতাসহ যাবতীয় মালামাল কক্ষের বাইরে ফেলে দেয় বাড়িওয়ালা। একইরকম ঘটনা ঘটে ধানমন্ডিতেও।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত