নাইকো দুর্নীতি মামলার অভিযোগ শুনানি ২৫ জুন

প্রকাশ : ১৩ মে ২০১৮, ১৫:২৪ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে করা নাইকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠনসংক্রান্ত শুনানি আগামী ২৫ জুন অনুষ্ঠিত হবে। 

রোববার রাজধানীর বকশীবাজারে স্থাপিত ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মাহমুদুল হাসান এ আদেশ দেন।

এদিন মামলার চার্জ শুনানির জন্য দিন ধার্য ছিল। কিন্তু মামলার প্রধান আসামি খালেদা জিয়া কারাগারে থাকায় তার পক্ষে সময় আবেদন করেন আইনজীবী সানাউল্লাহ মিয়া।

আদালত আসামিপক্ষের সময় আবেদন মঞ্জুর করে চার্জ শুনানির পরবর্তী ওই দিন ধার্য করেন।

আদালত সূত্র জানায়, মামলার চার্জ শুনানিতে গিয়াস উদ্দিন আল মামুনসহ পাঁচ আসামির পক্ষে অব্যাহতির আবেদন করেছেন তাদের আইনজীবীরা। 

চলতি বছরের ৪ ফেব্রুয়ারি ব্যারিস্টার মওদুদ আহমদের পক্ষে আংশিক চার্জ শুনানি হয়। অন্যদিকে খালেদা জিয়াসহ পাঁচ আসামির পক্ষে চার্জ শুনানি হয়নি।

সূত্র আরও জানায়, ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তি করে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকা ক্ষতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে এ মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

২০০৭ সালের ৯ ডিসেম্বর দুদকের তৎকালীন সহকারী পরিচালক (বর্তমানে উপপরিচালক) মুহাম্মদ মাহবুবুল আলম বাদী হয়ে রাজধানীর তেজগাঁও থানায় মামলাটি করেন। 

তদন্ত শেষে ২০০৮ সালে দুদকের তৎকালীন সহকারী পরিচালক (বর্তমানে উপপরিচালক) এসএম সাহিদুর রহমান এ মামলার চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেন। চার্জশিটে খালেদা জিয়াসহ ১১ জনকে আসামি করা হয়।