বঙ্গবন্ধু স্যাটেলাইটে দুর্নীতি কত?

  যুগান্তর রিপোর্ট ১৩ মে ২০১৮, ১৯:২৬ | অনলাইন সংস্করণ

মওদুদ

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট প্রকল্পে ব্যয়ের পূর্ণাঙ্গ হিসাব প্রকাশের দাবি জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, ‘স্যাটেলাইট মহাকাশে পরিভ্রমণ করবে। এতে আমরা গর্বিত। কিন্তু আমরা জানতে চাই, এই প্রকল্পে কত অর্থ অপচয় ও দুর্নীতি হয়েছে?

মওদুদ বলেন- আমাদের দাবি হবে, সরকারকে জানাতে হবে যে, এই প্রকল্পে কত টাকা খরচ হয়েছে। এবং কীভাবে খরচ হয়েছে। কাদের মাধ্যমে খরচ হয়েছে। কাদের এই চুক্তি দেয়া হয়েছিল। কত টাকায় চুক্তি দেয়া হয়েছিল। এবং পরিপূর্ণ মনিটরিং করার জন্য যে তত্ত্বাবধায়ক করা প্রয়োজন, সেটা করা হয়েছে কিনা? এগুলো দেশের মানুষের জানার অধিকার আছে বলে আমি মনে করি।

রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক প্রতিবাদসভায় তিনি এসব কথা বলেন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবুর মুক্তির দাবিতে এ সভার আয়োজন করে শফিউল বারী মুক্তি পরিষদ।

কঠোর আন্দোলনের ইঙ্গিত দিয়ে বিএনপি নেতাকর্মীদের উদ্দেশে মওদুদ বলেন, ‘এখন সময় এসেছে, প্রতিবাদ জানানোর। এই প্রতিবাদ শুধু মানববন্ধন ও সেমিনারে সীমাবদ্ধ রাখলে হবে না। এখন ভয়ভীতি ও শঙ্কাকে উপেক্ষা করে প্রতিবাদ এবং প্রতিরোধের নতুন পথ খুঁজে বের করতে হবে, সেটাও হবে। আর একটু অপেক্ষা করেন। আর মাসেক তিনেক ধৈর্য ধরেন।’

তিনি বলেন, ‘আওয়ামী লীগ শক্তিশালী র‌্যাব, পুলিশ ও বিজিবির জন্য, সরকারের প্রশাসন ও তাদের ক্ষমতার জন্য। কিন্তু জনগণের গণজোয়ার দেখে তখন এই প্রশাসন, পুলিশ ও বিজিবি ধীরে ধীরে সরে পড়বে।’

খালেদা জিয়াকে নিয়েই নির্বাচন করা হবে জানিয়ে এই বিএনপি নেতা বলেন, ‘আমরা মুক্ত খালেদা জিয়াকে নিয়ে নির্বাচন করে জয়লাভ করব। কারণ দেশের মানুষ এখন অপেক্ষায় আছে।’

খুলনা সিটি নির্বাচন প্রসঙ্গে মওদুদ আহমদ বলেন, খুলনা নির্বাচনে যদি কোনো রকমের অনিয়ম হয় এবং কেন্দ্র দখল করে যদি ভোট চুরি ও ডাকাতি করে নির্বাচন সম্পন্ন করা হয়, তাহলে সেই নির্বাচনকে আমরা (বিএনপি) প্রত্যাখ্যান করব। সেই নির্বাচনের বিরুদ্ধেও আমরা আন্দোলন করব। আর খুলনার ভোটাররাও একটি সক্রিয় কর্মসূচি গ্রহণ করবে।

গাজীপুরের জোয়ারে চেয়ে খুলনা সিটি নির্বাচনে আরও বেশি জোয়ার উঠেছে মন্তব্য করে তিনি বলেন, আমাদের কাছে খবর আছে- সরকারের কিছু কিছু কর্মকর্তাদের ঢাকা এবং বিভিন্ন অঞ্চল থেকে সাদা পোশাকে এজেন্টদের পাঠানো হচ্ছে কেন্দ্র দখল করে ব্যালট ব্যাক্সে ভুয়া ব্যালটপেপার ঢোকানোর জন্য। কারচুপি করবে, কেন্দ্র দখল করবে এবং বিএনপির এজেন্টদের ভোটকেন্দ্রে আসতে দেবে না। এমনকি ভয়ভীতি দেখিয়ে গত তিন দিন তাদের বাড়িতে থাকতে দেয়নি।

আয়োজক সংগঠনের আহ্বায়ক মুহাম্মদ ফয়েজ উল্লাহ ফয়েজের সভাপতিত্বে এতে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, স্বেচ্ছাসেবকবিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু প্রমুখ বক্তব্য রাখেন।

ঘটনাপ্রবাহ : বঙ্গবন্ধু স্যাটেলাইট

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter