বন্দুকযুদ্ধের বিচার বিভাগীয় তদন্ত চান নোমান

প্রকাশ : ০৪ জুন ২০১৮, ১৯:৩৭ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ফাইল ছবি

মাদকবিরোধী অভিযানে সংঘটিত ‘বিচারবহির্ভূত’ হত্যার বিচার বিভাগীয় তদন্ত দাবি করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। 

সোমবার দুপুরে এক আলোচনাসভায় বিএনপির এই নেতা এমন দাবি করে বলেন, আজকে মাদকবিরোধী অভিযানের নামে নিরীহ মানুষকে হত্যা করা হয়েছে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যেসব হত্যাকাণ্ড ঘটিয়েছে এসব হত্যাকাণ্ডের বিচার হতে হবে। আমরা মনে করি, এসব হত্যাকাণ্ডের বিষয়ে উচ্চ আদালতের আপিল বিভাগ অথবা এর সমপর্যায়ের বিচারপতিদের নেতৃত্বে বিচার বিভাগীয় তদন্ত কমিটি করা প্রয়োজন।

ম্যাজিস্ট্রেট দিয়ে অথবা প্রশাসন দিয়ে ওই তদন্ত কমিটি হলে প্রকৃতপক্ষে যারা বন্দুকযুদ্ধে হত্যা হয়েছে তারা কোনো দিন সুবিচার পাবে না।

‘বন্দুকযুদ্ধে’ টেকনাফের পৌর কাউন্সিলর একরামুল হক নিহত হওয়ার প্রসঙ্গ টেনে নোমান বলেন, আমরা মনে করি, একরাম (টেকনাফের পৌর কাউন্সিলর) হত্যার বিষয়ে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও ওবায়দুল কাদের (আওয়ামী লীগ সাধারণ সম্পাদক) যেসব বক্তব্য দিয়ে বেড়াচ্ছেন এই বক্তব্যের অর্থ কী?  নির্দোষ যারা হত্যার শিকার -তাদের রাজনেতিক কারণে হত্যা করা হচ্ছে- এটা শুধু আমরা নই, সারা বিশ্বের মানবাধিকার সংস্থাগুলো, বাংলাদেশের মানবাধিকার সংস্থাগুলো সবাই একবাক্যে বলছে, এই ধরনের আইনবহির্ভূত হত্যা চলতে পারে না। গণতান্ত্রিক সমাজে এই ধরনের হত্যা পাপ, এই ধরনের হত্যা অমানবিক, আইনবিরোধী। 

জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে জাতীয়তাবাদী প্রজন্ম’৭১ এর উদ্যোগে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৭তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে এই আলোচনাসভা হয়। 

সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ঢালী আমিনুল ইসলাম রিপনের সভাপতিত্বে আলোচনাসভায় বিএনপির সহসাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, খালেদা ইয়াসমীন, মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার প্রমুখ বক্তব্য রাখেন।