আইএমএফের লোন নিয়ে যা বললেন রেজা কিবরিয়া
jugantor
আইএমএফের লোন নিয়ে যা বললেন রেজা কিবরিয়া

  যুগান্তর প্রতিবেদন  

০৮ আগস্ট ২০২২, ২২:৩১:০২  |  অনলাইন সংস্করণ

দেশ কঠিন সমস্যায় পড়তে যাচ্ছে বলে মন্তব্য করেছেন গণ অধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়া। তিনি বলেছেন, আমরা বিরাট একটি অর্থনৈতিক সমস্যায় পড়তে যাচ্ছি। তেল গ্যাসসহ সবকিছুর দাম বাড়িয়ে সরকার দিশেহারা হয়ে আইএমএফের দ্বারস্থ হয়েছে। আইএমএফকে ডেকে আনা ভালো লক্ষণ নয়। এটি ভয়াবহ অশনি সংকেত। আমি (রেজা কিবরিয়া) আইএমএফে নিজেও চাকরি করেছি। একটা দেশ সুসময়ে আইএমএফকে ডাকে না। নিশ্চয় অনেক বড় বিপদে দেশ চলে যাচ্ছে।

সোমবার রাজধানীর রিপোর্টার্স ইউনিটে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সাত–দলীয় জোটের ‘গণতন্ত্র মঞ্চ’র আত্মপ্রকাশ উপলক্ষ্যে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

রেজা কিবরিয়া বলেন, আইএফএম যখন ঋণ দেয় তারা মামা বাড়ির খাতির করবে না। তারা এখন শর্তে ঋণ দেবে যেন সেটা ফেরত পায়। তাই ঋণ নিয়ে সরকার তাদের সঙ্গে কি করে সমঝোতা করবে তা নিয়ে সন্দেহ আছে।

সরকার রিজার্ভ, মূল্যস্ফীতি ও জনশুমারি নিয়ে মিথ্যাচার করেছে। সরকারের কোনো পরিসংখ্যানে আমার আস্থা নেই। তাদের রিজার্ভের তথ্য ভুল ছিল। এখন শোনা যাচ্ছে রিজার্ভ ৩০ বিলিয়ন নয় আরো কম।

আইএমএফের লোন নিয়ে যা বললেন রেজা কিবরিয়া

 যুগান্তর প্রতিবেদন 
০৮ আগস্ট ২০২২, ১০:৩১ পিএম  |  অনলাইন সংস্করণ

দেশ কঠিন সমস্যায় পড়তে যাচ্ছে বলে মন্তব্য করেছেন গণ অধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়া। তিনি বলেছেন, আমরা বিরাট একটি অর্থনৈতিক সমস্যায় পড়তে যাচ্ছি। তেল গ্যাসসহ সবকিছুর দাম বাড়িয়ে সরকার দিশেহারা হয়ে আইএমএফের দ্বারস্থ হয়েছে। আইএমএফকে ডেকে আনা ভালো লক্ষণ নয়। এটি ভয়াবহ অশনি সংকেত।  আমি (রেজা কিবরিয়া) আইএমএফে নিজেও চাকরি করেছি। একটা দেশ সুসময়ে আইএমএফকে ডাকে না। নিশ্চয় অনেক বড় বিপদে দেশ চলে যাচ্ছে। 

সোমবার রাজধানীর রিপোর্টার্স ইউনিটে  এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।  সাত–দলীয় জোটের ‘গণতন্ত্র মঞ্চ’র আত্মপ্রকাশ উপলক্ষ্যে  এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। 

রেজা কিবরিয়া বলেন, আইএফএম যখন ঋণ দেয় তারা মামা বাড়ির খাতির করবে না। তারা এখন শর্তে ঋণ দেবে যেন সেটা ফেরত পায়। তাই ঋণ নিয়ে সরকার তাদের সঙ্গে  কি করে সমঝোতা করবে তা নিয়ে সন্দেহ আছে।

সরকার রিজার্ভ, মূল্যস্ফীতি ও জনশুমারি নিয়ে মিথ্যাচার করেছে। সরকারের কোনো পরিসংখ্যানে আমার আস্থা নেই। তাদের রিজার্ভের তথ্য ভুল  ছিল। এখন শোনা যাচ্ছে রিজার্ভ ৩০ বিলিয়ন নয় আরো কম।
 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন