রাজশাহীতে বিএনপির মনোনয়ন পেলেন বুলবুল, বরিশালে মজিবুর

প্রকাশ : ২৪ জুন ২০১৮, ১৮:২৪ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

মোসাদ্দেক হোসেন বুলবুল ও মজিবুর রহমান সরোয়ার। ফাইল ছবি

রাজশাহী ও বরিশাল সিটি নির্বাচনে দলীয় মেয়র প্রার্থীর নাম ঘোষণা করেছে বিএনপি। 

রাজশাহীতে বর্তমান মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের ওপর আস্থা রাখলেও বরিশালে প্রার্থী পরিবর্তন করেছে দলটি। সেখানে বর্তমান মেয়র আহসান হাবীব কামালের পরিবর্তে দলের যুগ্ম-মহাসচিব ও সাবেক মেয়র মজিবুর রহমান সরোয়ারকে মনোনয়ন দেয়া হয়েছে। 

রোববার বিকালে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দুই সিটির প্রার্থীর নাম ঘোষণা করেন।

সিলেটের প্রার্থীর নাম ঘোষণা করা না হলেও বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরীকেই দলীয় মনোনয়ন দেয়া হচ্ছে বলে বিএনপি সূত্রে জানা গেছে। 

দলীয় কোন্দল থাকায় সিলেটের প্রার্থীর নাম ঘোষণা করা হয়নি। মহানগর ও সিলেট নেতাদের সঙ্গে আলোচনা করে সোমবার সিলেটের প্রার্থী ঘোষণা করা হতে পারে। 

এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, সিলেটে মেয়রপদে জামায়াতকে ছাড় দেয়ার কোন সিদ্ধান্ত হয়নি। সোমবার ওই সিটির প্রার্থীর নাম ঘোষণা করা হবে। 

এর আগে রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি নির্বাচনে মেয়র পদে মনোনয়ন ফরম বিক্রির ঘোষণা দেয় বিএনপি। বুধবার ধানের শীষ প্রতীক পেতে মনোনয়নপত্র সংগ্রহ করেন ১৭ জন। 

বৃহস্পতিবার নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে তারা মনোয়নপত্র জমা দেন। ওইরাতেই সম্ভাব্য প্রার্থীদের সাক্ষাতকার নেয়া হয়। 

রাজশাহীতে বর্তমান মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল একাই মনোনয়নপত্র কেনেন।

বরিশালের বর্তমান মেয়র আহসান হাবীব কামাল, কেন্দ্রীয় বিএনপির বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, দক্ষিণ জেলা বিএনপির সভাপতি এবাদুল হক চাঁন, মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়া উদ্দিন সিকদার, দক্ষিণ জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবুল কালাম শাহীন, ছাত্রদলের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক আফরোজা খানম নাসরিন, সাবেক ছাত্রনেতা আলী হায়দার বাবুল ও দক্ষিণ জেলা যুবদলের সভাপতি অ্যাডভোকেট পারভেজ আকন বিপ্লব। মনোনয়নপত্র না কিনলেও শেষ মুহুর্তে দলের হাইকমান্ড থেকে নির্দেশ পেয়ে বরিশালের সাবেক মেয়র মজিবুর রহমান সারোয়ারও সাক্ষাৎকার দেন।

সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী, মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসেন, সিনিয়র সহ সভাপতি আব্দুল কাইয়ুম জালালী পংকী, সহ সভাপতি রেজাউল হাসান কয়েস লোদী, মহানগর সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম ও ছাত্রদল নেতা সালাহ উদ্দিন রিমন মনোনয়নপত্র সংগ্রহ করেন। 

৩০ জুলাই রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটগ্রহণ হবে। নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৮ জুন। প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ৯ জুলাই পর্যন্ত।