রাজধানীতে বিএনপির বিক্ষোভ

প্রকাশ : ০৮ জুলাই ২০১৮, ২১:১৭ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

দলের চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন স্থগিতের প্রতিবাদ এবং তার মুক্তির দাবিতে রোববার ঢাকা মহানগরের থানায় থানায় বিক্ষোভ মিছিল করেছে দলটির নেতাকর্মীরা।

একই দাবিতে সোমবার রাজধানীর মহানগর নাট্যমঞ্চে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত প্রতীকী অনশন কর্মসূচি পালন করবে দলটি। এছাড়া সারা দেশে জেলা সদরে এই কর্মসূচি পালন করবে দলের নেতাকর্মীরা। 

রোববার বিকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, মহানগর নাট্যমঞ্চে প্রতীকী অনশন কর্মসূচির অনুমতির বিষয়ে পুলিশ ও মহানগর দক্ষিণ সিটি কর্পোরেশনের কর্মকর্তারা মৌখিক অনুমতি দিয়েছেন। আশা করছি, যথাসময়ে প্রয়োজনীয় কাগজপত্র পেয়ে যাব। 

এ সময়ে তিনি বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সব পর্যায়ের নেতাকর্মীকে সকাল ৯টার পূর্বেই মহানগর নাট্যমঞ্চে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানান রিজভী।

রিজভী বলেন, এই কর্মসূচিতে বিএনপি মহাসচিবসহ স্থায়ী কমিটির নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।  দেশের বুদ্ধিজীবী, নাগরিক সমাজের সদস্যগণ, বিভিন্ন পেশাজীবী নেতৃবৃন্দ, ২০ দলীয় জোটসহ অন্যান্য রাজনৈতিক দলের নেতাদের  এই কর্মসূচিতে সংহতি প্রকাশের জন্য আমন্ত্রণ জানিয়েছি।  আশা করছি, তারা সংহতি প্রকাশ করবেন।

এদিকে খালেদা জিয়ার জামিনাদেশ স্থগিত হওয়ার প্রতিবাদে রোববার ঢাকা মহানগরের থানায় থানায় বিক্ষোভ কর্মসূচি পালন করে বিএনপি নেতাকর্মীরা। তবে বিক্ষোভ কর্মসূচি পালনে কেন্দ্র থেকে কঠোর নির্দেশনা থাকলেও মাঠে তাদের তেমন সক্রিয় দেখা যায়নি। 

অনেক স্থানে কোন্দলের কারণে পৃথকভাবে কর্মস‚চি পালন করেন নেতারা। এর মধ্যে উত্তরা পশ্চিম থানা বিএনপির সাধারণ সম্পাদক আফাজউদ্দিনের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। 

মিছিলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উত্তরা পশ্চিম থানা বিএনপি নেতা আজমল হুদা মিঠু, কামাল পাশা, আওলাদ হোসেন প্রমুখ। 

অন্যদিকে উত্তরা পশ্চিম থানা বিএনপির সভাপতি হাজী দুলালের নেতৃত্বে মিছিল বের করার চেষ্টা করা হয় বলে জানা গেছে।

এদিকে ঢাকা মহানগর উত্তর বিএনপির পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,দলের ঘোষিত কর্মস‚চি পালনে বিভিন্ন থানায় প্রশাসনের বাধার সম্মুখীন এবং বেশ কয়েকজন নেতাকর্মীকে আটক করা হয়েছে। 

এর মধ্যে পল্লবী থানায় ১০/১২জনকে আটকের কথা বলা হলেও পল্লবী থানার কর্তব্যরত পুলিশ বলেন, এ ধরণের কোনো ঘটনাই ঘটেনি। একইভাবে রূপনগর থানায় ৬জনকে আটকের কথা বলা হলেও থানা পুলিশ জানিয়েছে, তারা ৩জনকে আটক করেছেন।

কদমতলী থানা বিএনপির সভাপতি হাজী মীর হোসেন মীরুর নেতৃত্বে একটি মিছিল জুরাইন মেডিকেল রোড থেকে মুরাদপুর হামিদা পাম্প পর্যন্ত প্রদক্ষিণ করে। যুবদল ঢাকা মহানগর উত্তরের নেতৃত্বে একটি মিছিল মগবাজার থেকে শুরু করে হাতিরঝিল গিয়ে মিছিল শেষ হয়। 

মিছিলে যুবদলের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নূরুল ইসলাম নয়ন, ঢাকা মহানগর উত্তরের সভাপতি এস এম জাহাঙ্গীর হোসেন, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টনসহ বিভিন্ন থানা ও ওয়ার্ডের যুবদলের নেতাকর্মী উপস্থিত ছিলেন। 

এছাড়া ছাত্রদলের সিনিয়র যুগ্ম সম্পাদক আসাদুজ্জামান আসাদ, ছাত্রদল নেতা নাহিদুল ইসলাম সুহাদের নেতৃত্বে একটি মিছিল দোয়েল চত্বর থেকে শুরু করে শিক্ষাভবনের সামনে গিয়ে শেষ হয়।