কুমিল্লার মামলায় ফের খালেদা জিয়ার জামিন আবেদন

প্রকাশ : ২৯ জুলাই ২০১৮, ১১:১৫ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ছবি- সংগৃহীত

চৌদ্দগ্রামে বিশেষ ক্ষমতা আইনের মামলায় কুমিল্লা আদালত জামিন না দেয়ায় হাইকোর্টে ফের আপিল করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। 

রোববার সকালে সংশ্লিষ্ট শাখায় আবেদন করা হয়েছে বলে জানিয়েছেন খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান।

গত ২৫ জুলাই আবেদন করা হলে কুমিল্লা জেলা ও দায়রা জজ কেএম শামসুল আলম শুনানি শেষে বিএনপিপ্রধানের জামিন আবেদন নামঞ্জুর করেন। 

তার আগে খালেদা জিয়ার আইনজীবীরা জামিনের জন্য হাইকোর্টে আবেদন করলে শুনানি শেষে ২৩ জুলাই বিষয়টি ২৬ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির জন্য নিম্ন আদালতকে নির্দেশ দেয়া হয়।

এ মামলায় গত ১ জুলাই খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন কুমিল্লার একটি আদালত। নিম্ন আদালত। সেই আদালতে জামিন চেয়ে খালেদার আইনজীবীরা আবেদন করলে আগামী ৮ আগস্ট শুনানির দিন ধার্য করা হয়। 

খালেদার জামিন না দিয়ে এবং আবেদন নিষ্পত্তি না করে শুনানির জন্য পরবর্তী দিন ঠিক করায় বিষয়টি নিয়ে হাইকোর্টে আপিল করা হয়। তারই পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ২৬ জুলাইয়ের মধ্যে বিষয়টি নিষ্পত্তির জন্য বলেন নিম্ন আদালতকে।

ওই দিন আদালতের পিপি অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান লিটন জানান, হাইকোর্টের নির্দেশনা অনুসারে খালেদা জিয়ার আইনজীবীরা তার জামিনের প্রার্থনা করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করেন।

২০১৫ সালের ২৫ জানুয়ারি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রামে একটি কাভার্ডভ্যানে অগ্নিসংযোগ ও আশপাশের বেশ কিছু যান ভাঙচুরের ঘটনায় নাশকতার অভিযোগে চৌদ্দগ্রাম থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা করে পুলিশ।

একই বছরের ২ ফেব্রুয়ারি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে একটি বাসে পেট্রলবোমা নিক্ষেপ করে আট যাত্রীর মৃত্যুর ঘটনায় ৩ ফেব্রুয়ারি চৌদ্দগ্রাম থানায় হত্যা মামলাটি করে পুলিশ।