গাজীপুর-খুলনার মতো ৩ সিটিতে ভোট ডাকাতির আশঙ্কা বিএনপির

  যুগান্তর রিপোর্ট ২৯ জুলাই ২০১৮, ১২:৩৭ | অনলাইন সংস্করণ

‍রুহুল কবির রিজভী
সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব ‍রুহুল কবির রিজভী। ফাইল ছবি

গাজীপুর-খুলনার মতো রাজশাহী, সিলেট ও বরিশাল সিটিতেও ভোট ডাকাতির আশঙ্কা করছে বিএনপি।

রোববার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এমন আশঙ্কার কথা জানান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিন সিটি কর্পোরেশনে সুষ্ঠু নির্বাচনের কোনো আলামত নেই বলেও মন্তব্য করেন তিনি।

রিজভী বলেন, গাজীপুর ও খুলনায় নতুন মডেলের ভোট ডাকাতির নির্বাচনের পর নির্বাচন কমিশন কথা দিয়েছিল আগামী নির্বাচনগুলো অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করবে।

কিন্তু তিন সিটি নির্বাচনে প্রচার শুরু হলে কমিশনের পুরনো চেহারা আবারও ফুটে উঠতে শুরু করে। তারা রাখঢাক না করে মুখোশের শেষ সুতোটুকুও খুলে ফেলেছে।

তিনি বলেন, গাজীপুর ও খুলনার ভোটের মতো নয়া সিস্টেমের ভোট ডাকাতি প্রত্যক্ষ করবে কিনা এই আতঙ্কে আছেন তিন সিটির ভোটাররা। নির্বাচন কমিশন ভোটারদের মন থেকে ভয়ভীতি দূর করে আশঙ্কামুক্ত ভোটের পরিবেশ তৈরি করতে সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে।

রিজভী বলেন, যেভাবে খুলনা ও গাজীপুর সিটি নির্বাচনে বিএনপিসহ বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেফতার করা হয়েছিল, নির্বাচনী এলাকায় আতঙ্ক সৃষ্টি করা হয়েছিল, ধানের শীষের নির্বাচনী এজেন্টদের এলাকাছাড়া করা হয়েছিল, প্রার্থী ও ভোটারদের মধ্যে যেভাবে আতঙ্ক সৃষ্টি করা হয়েছিল, তার চেয়েও বেশি ভয়ঙ্কর রূপ দেখা যাচ্ছে তিন সিটি এলাকায়।

‘তিনটি সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে সরকারের দমননীতির উত্থান প্রবল থেকে প্রবলতর হয়েছে। আওয়ামী লীগের ভোটারশূন্য একতরফা নির্বাচনের সংস্কৃতি প্রতিষ্ঠা করতে নির্বাচন কমিশন বদ্ধপরিকর,’বলেন তিনি।

বিএনপির এ নেতা বলেন, নির্বাচন এখন সরকারি সন্ত্রাসবাদে আক্রান্ত। সুষ্ঠু নির্বাচনী ব্যবস্থাকে ভেঙে ফেলাই যেন এখন আওয়ামী লীগের প্রধান এজেন্ডা। গণতন্ত্রের সমাধি রচনা করেছেন শেখ হাসিনা। দেশে সুষ্ঠু নির্বাচন এখন স্বপ্নালোকে বিরাজ করছে।

নির্বাচনের আগে তিন সিটিতে অসংখ্য নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে জানান রিজভী।

তিনি বলেন, গতকাল রাতে সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে ধানের শীষ প্রতীকের পরিচালনা কমিটির সদস্য সচিব, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির ক্ষুদ্র ঋণবিষয়ক সহসম্পাদক আব্দুর রাজ্জাককে গ্রেফতার করা হয়েছে। কয়েক দিন আগে তার ছেলে রুমান রাজ্জাককেও পুলিশ আটক করে।

এ ছাড়া সিলেটে মিথ্যা ও বানোয়াট মামলায় ৮০ নেতাকর্মীকে আসামি করেছে আওয়ামী লীগ।

তিন সিটিতে সুষ্ঠু নির্বাচনের কোনো আলামত না থাকলেও শেষ পর্যন্ত ভোটারদের নিয়ে নির্বাচনী লড়াইয়ে মাঠে ধানের শীষের প্রার্থীরা থাকবে বলে জানান রিজভী।

ঘটনাপ্রবাহ : রাজশাহী-বরিশাল-সিলেট সিটি নির্বাচন ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter