গ্রেফতার শিক্ষার্থীদের ঈদের আগে মুক্তি দিন: ড. কামাল

প্রকাশ : ১৭ আগস্ট ২০১৮, ২০:৫৭ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

জাতীয় প্রেসক্লাবে এক সংহতি সভায় ড. কামাল। ছবি-যুগান্তর

দুটি আন্দোলনের সঙ্গে জড়িত সন্দেহে গ্রেফতার সাধারণ শিক্ষার্থীদের ঈদের আগে ছেড়ে দেয়ার দাবি জানিয়েছেন গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন।

শুক্রবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে এক সংহতি সভায় তিনি এই দাবি জানান।

প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে ১০ মিনিটের সময় চেয়ে ড. কামাল বলেন, রাষ্ট্রের অভিভাবক হিসেবে তিনি (প্রধানমন্ত্রী) কাজের চাপে অনেক ব্যস্ত থাকেন। এরপরও ১০ মিনিট সময় দেয়া হলে কোটা সংস্কার এবং নিরাপদ সড়ক চাই আন্দোলন নিয়ে কথা বলতে চাই। তিনি বলেন, প্রয়োজনে আমি আপনার পা ধরতেও রাজি আছি। আপনার পা ধরে নিবেদন করতে চাই গ্রেফতার করা শিক্ষার্থীদের আপনি মুক্তি দিন।

নিরাপদ সড়ক ও কোটা সংস্কারের যৌক্তিক দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর নির্যাতন-নিপীড়ন বন্ধ ও গ্রেফতারদের নিঃশর্ত মুক্তির দাবিতে এই সভার আয়োজন করে জাতীয় ঐক্য প্রক্রিয়া। এতে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

কোটা সংস্কার ও সড়কে নিরাপত্তা চাওয়া অন্যায় নয় উল্লেখ করে ড. কামাল হোসেন আরও বলেন, প্রধানমন্ত্রী আপনার কাছে বিনীত আবেদন আপনি উদারতার পরিচয় দিন। গ্রেফতার হওয়া শিক্ষার্থীদের ছেড়ে দিন। সামনে ঈদ, ঈদ উপলক্ষে আপনি সবাইকে মুক্তি দিন।

তিনি বলেন, একাত্তরের পর অনেক স্বৈ^রাচারই ক্ষমতায় এসেছে কিন্তু টিকতে পারেনি। স্বৈরাচারী কায়দায় কখনই ক্ষমতায় টিকে থাকা যায় না। আগামী তিন বছর পর স্বাধীনতার ৫০ বছর পূর্ণ হবে। আসুন এই তিন বছরের মধ্যে আমরা এমন বাংলাদেশ গড়ে তুলি যেখানে কোনো অন্যায়কে প্রশ্রয় দেয়া হবে না এবং যে উদ্দেশ্য নিয়ে দেশ স্বাধীন হয়েছে তা বাস্তবায়িত হবে।

ড. কামাল হোসেন বলেন, দেশের মালিক জনগণ। রাষ্ট্রীয় ক্ষমতায় যারা আছেন তাদের জনগণের সেবক হিসেবে দেশ শাসন করা উচিত। সবাইকে মালিক হিসেবে একত্রে দাঁড়াতে হবে। আসুন আমরা ঈদে এই বাণী নিয়ে গ্রামের বাড়ি যাই এবং সবাইকে অন্যায়ের বিরুদ্ধে ঐক্যবদ্ধ করি।