কারাগারে খালেদা জিয়ার বিচার: প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে আইনি নোটিশ

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৫১ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ফাইল ছবি

কারাগারে বিশেষ আদালতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিচার নিয়ে সরকার কর্তৃক জারি করা প্রজ্ঞাপন তিন দিনের মধ্যে প্রত্যাহার চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী। আইন সচিবকে এই আইনি নোটিশের জবাব দিতে বলা হয়েছে। অন্যথায় আইনগত পদক্ষেপ নেয়া হবে। 

বুধবার খালেদা জিয়ার পক্ষে ব্যারিস্টার নওশাদ জমির এ নোটিশটি পাঠান। 

জানতে চাইলে বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল যুগান্তরকে জানান, কারাগারে বিশেষ আদালত ঘোষণা করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিচার নিয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সরকার। জারি করা প্রজ্ঞাপনটি সংবিধান ও দেশের প্রচলিত আইনবিরোধী হওয়ায় খালেদা জিয়ার পক্ষে ব্যারিস্টার নওশাদ জমির এই নোটিশটি পাঠান। নোটিশে জারি করা প্রজ্ঞাপন তিন দিনের মধ্যে প্রত্যাহার চাওয়া হয়েছে। অন্যথায় আইনগত পদক্ষেপ নেয়া হবে। 

উল্লেখ্য, গত মঙ্গলবার কারাগারে বিশেষ আদালতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিচার নিয়ে প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়। 

প্রজ্ঞাপনে বলা হয়, বকশীবাজার এলাকার সরকারি আলিয়া মাদ্রাসার ও সাবেক ঢাকা কেন্দ্রীয় কারাগারসংলগ্ন মাঠে নির্মিত এলাকাটি জনাকীর্ণ থাকে। সে জন্য নিরাপত্তাজনিত কারণে বিশেষ জজ আদালত-৫ নাজিমউদ্দিন রোডের পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগার এর প্রশাসনিক ভবনের ৭ নম্বর কক্ষকে আদালত হিসেবে ঘোষণা করা হলো।

বিশেষ জজ আদালতে বিচারাধীন বিশেষ মামলা নং ১৮/২০১৭ এর বিচার কার্যক্রম পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগারের প্রশাসনিক ভবনের কক্ষ নং ৭ এর অস্থায়ী আদালতে অনুষ্ঠিত হইবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

চলতি বছরের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড ও আর্থিক জরিমানা করা হয়। একই সঙ্গে তার বড় ছেলে তারেক রহমানসহ পাঁচ আসামিকে ১০ বছরের কারাদণ্ড এবং প্রত্যেকের দুই কোটি ১০ লাখ টাকা করে জরিমানা করে রায় ঘোষণা করেন আদালত। রায় ঘোষণার পরপরই খালেদা জিয়াকে পুরনো কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে।