ঢাবিতে স্বরাষ্ট্রমন্ত্রী

ছাত্রলীগ হাল ধরলে নিরক্ষরতা দূরীকরণে লম্বা সময় লাগবে না

  ঢাবি প্রতিনিধি ০৮ সেপ্টেম্বর ২০১৮, ২২:৩৩ | অনলাইন সংস্করণ

ছাত্রলীগ হাল ধরলে নিরক্ষরতা দূরীকরণে লম্বা সময় লাগবে না
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ফাইল ছবি

ছাত্রলীগ হাল ধরলে বাংলাদেশ থেকে নিরক্ষরতা দূরীকরণে লম্বা সময় লাগবে না বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৮ সেপ্টেম্বর ‘আন্তর্জাতিক সাক্ষরতা দিবস’ উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

‘সাক্ষরতা অভিযান’ শিরোনামে বাংলাদেশ ছাত্রলীগ এ অনুষ্ঠানের আয়োজন করে। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার সাতজন রিকশা চালক ও হল ক্যান্টিনে কাজ করা চার বালকের হাতে বই তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

আসাদুজ্জামান খান কামাল বলেন, ছাত্রলীগকে সারা দেশে নিরক্ষরতা দূর করতে দায়িত্ব দেয়া হয়েছে। আমি মনে করি যথার্থভাবেই ছাত্রলীগ তাদের টার্গেটেড সময়ের মধ্যেই ঘোষণা করবে বাংলাদেশে কোনো নিরক্ষর নেই। আমাদের পার্শ্ববর্তী তামিলনাড়ুতে ১০০ ভাগ শিক্ষিত। আমাদের দেশে এত সম্পদ রয়েছে। আমি মনে করি আমাদের সেই জায়গায় যেতে আর লম্বা সময় লাগবে না যদি ছাত্রলীগ হাল ধরে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২০০১-এ যখন আমরা ক্ষমতা ছাড়ি তখন সাক্ষরতার হার ছিল ৬০ শতাংশ। ২০০৯-এ যখন ক্ষমতা গ্রহণ করি তখন এই হার ছিল ৪০-৪১ শতাংশ। এ ধরনের ইতিহাস কোনো রাষ্ট্রে হয়েছে কিনা আমার জানা নেই। আমরা চার হাজার মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ রেখে গেলাম, এসে পেলাম তিন হাজার ২০০ মেগাওয়াট। আমরা চালে ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণ ছিলাম, সেখানে আমরা দেখলাম লাখ লাখ টন খাদ্য ঘাটতি। সেই বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা কোথায় নিয়ে গেছেন! ২০০৮-এ তিনি বলেছিলেন বদলে দেবেন বাংলাদেশকে। তিনি যথার্থভাবেই তার ওয়াদা অক্ষরে অক্ষরে পালন করেছেন।

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনের সভাপতিত্বে সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর পরিচালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য অধ্যাপক ড. খন্দকার বজলুল হক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter