‘উনারা আইন জানেন না’ বক্তব্যের ব্যাখ্যা দিলেন ইউসুফ হুমায়ুন

  যুগান্তর রিপোর্ট ১১ সেপ্টেম্বর ২০১৮, ২১:৩৫ | অনলাইন সংস্করণ

বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন
বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন। ফাইল ছবি

বিএনপিপন্থী আইনজীবীরা আইনমন্ত্রীর বক্তব্য নিয়ে ঝড় তোলার চেষ্টা করছেন বলে অভিযোগ করেছেন বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন।

‘উনারা (খালেদা জিয়ার আইনজীবীরা) আইন জানেন না’ আইনমন্ত্রী আনিসুল হকের এমন বক্তব্য প্রত্যাহার চেয়ে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সংবাদ সম্মেলনের পর পাল্টা সংবাদ সম্মেলন করে এ কথা বলেন ইউসুফ হোসেন হুমায়ুন।

মঙ্গলবার সকালে এক সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী আনিসুল হকের বক্তব্যকে অসৌজন্যমূলক বলে আখ্যায়িত করে তা প্রত্যাহারের দাবি জানায় সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি। দুপুরে পাল্টা সংবাদ সম্মেলন করেন আওয়ামীপন্থী আইনজীবীরা।

সংবাদ সম্মেলনে ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, কিছু দিন আগেও এই অডিটোরিয়ামে একটা অনুষ্ঠান হয়েছিল। সেখানে একটি দলের শীর্ষ নেতারা এসেছিল। সে সময়েও সংবাদ সম্মেলন করে বলেছিলাম, এটা সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির একটা পবিত্র অঙ্গন। কোনো দলের মঞ্চ হিসেবে ব্যবহৃত হওয়ার জন্য নয়। আমাদের সময় কোনোদিন এটি হয়নি। করতে দেয়া হয়নি। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে, আবারো কিছু দিন পরে এ ধরনের সম্মেলন হচ্ছে। আজকেও হয়েছে। এখানে আইনমন্ত্রীর বক্তব্য নিয়ে তারা একটি ঝড় তুলতে চেষ্টা করছেন।

তিনি বলেন, ‘উনারা আইন জানেন না’ আইনমন্ত্রী এমন বক্তব্য কোন প্রেক্ষাপটে দিয়েছেন, তা আমাদের জানতে হবে। সেটা আপনারাও জানেন। এখানে আইনমন্ত্রী খালেদা জিয়ার আইনজীবীরা আইন জানেন না, এ বক্তব্য দ্বারা তিনি এটা বোঝাতে চাননি। তিনি এটা ‘বাই দি বাই’ বলেছেন।

আইনের মধ্যে থেকেই এবং খালেদা জিয়ার নিরাপত্তার কারণেই কারাগারে আদালত স্থাপন করা হয়েছে উল্লেখ করে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, আইনি কাঠামোর মধ্যে থেকেই আদালত স্থাপন করা হয়েছে। কার্যবিধির ৯(২) ধারায় বলা হয়েছে, সরকার সরকারি গেজেটে সাধারণ অথবা বিশেষ আদেশ জারি করিয়া নির্দেশ দিতে পারেন যে, যে কোনো স্থানে বা স্থানসমূহে দায়রা আদালত বসিবে। এইরূপ আদেশ না দেয়া পর্যন্ত দায়রা আদালত পূর্বের ন্যায় বসিবে।’ কাজেই কোনো অবস্থাতেই বলা যাবে না যে, এটা আইনের মধ্যে নাই।

তিনি বলেন, তারা (বিএনপির আইনজীবীরা) এ বিচারকে প্রলম্বিত করার জন্য চেষ্টা করছে। এই অঙ্গনকে রাজনীতির মঞ্চ হিসেবে ব্যবহার না করার আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শ ম রেজাউল করিম, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সহসম্পাদক আব্দুর রাজ্জাক, সাবেক সহসম্পাদক এ কে এম রবিউল হাসান সুমন ও ব্যারিস্টার মোহাম্মদ শফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter