অবাক লাগে জনগণ এখনো নিশ্চুপ: এমাজউদ্দীন

  যুগান্তর রিপোর্ট ১৭ সেপ্টেম্বর ২০১৮, ২১:৪৮ | অনলাইন সংস্করণ

দুটি গ্রন্থের প্রকাশনা উৎসবে অধ্যাপক এমাজউদ্দীন আহমদসহ অন্যান্যরা।
দুটি গ্রন্থের প্রকাশনা উৎসবে অধ্যাপক এমাজউদ্দীন আহমদসহ অন্যান্যরা। ছবি-যুগান্তর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দীন আহমদ বলেছেন, যে জন্য এই রাষ্ট্র তৈরি, যে জন্য দেশ স্বাধীন করা হয়েছে সেই দেশ এখন গণতন্ত্রহীনতায় ভুগছে। আমার ভাবতে অবাক লাগে দেশের জনগণ এখনো নিশ্চুপ।

সোমবার জাতীয় প্রেসক্লাবে অমর প্রকাশনার ‘কাজী জাফর আহমদ স্মারক গ্রন্থ এবং আমার রাজনীতির ৬০ বছর জোয়ার ভাটার কথন’ দুটি গ্রন্থের প্রকাশনা উৎসবে তিনি এসব কথা বলেন।

সেখানে আরও বক্তব্য দেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ, জাতীয় পার্টির (কাজী জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দার, আহসান হাবিব লিংকন, অ্যাডভোকেট মজিবুর রহমান, আলহাজ সেলিম মাস্টার, আতিকুর রহমান প্রমুখ।

এমাজউদ্দীন আহমদ বলেন, দেশের প্রত্যেকটি সোশ্যাল ফোর্স আজ বিভক্ত। তাই দেশের সমাজকে উন্নত করা যাচ্ছে না। গণতন্ত্রকে ফিরিয়ে আনা যাচ্ছে না। সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। তাহলে সমাজের উন্নত হবে, দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে।

সরকারের সমালোচনা করে তিনি বলেন, বলা হচ্ছে দেশে উন্নয়নের জোয়ার বইছে। কিন্তু যে দেশে ১০০ ভাগের মধ্যে ৩৭ ভাগ অশিক্ষিত, মানবেতর জীবনযাপন করছে সেই দেশে উন্নয়নের ধারা বইছে এটা বলা যাবে না।

বর্তমান শিক্ষাব্যবস্থাকে আধুনিক বলা যাবে না, সনাতনও বলা যাবে না মন্তব্য করে তিনি বলেন, কাজী জাফর শিক্ষাব্যবস্থাকে আধুনিক করার জন্য চেষ্টা চালিয়েছিলেন। কিন্তু সে সময়ের সরকারের সাহায্য না পেয়ে তিনি তা করতে পারেননি। তাই বর্তমান যুবসমাজকে শিক্ষাব্যবস্থা আধুনিক করার জন্য এগিয়ে আসতে হবে। কাজী জাফরের সেই প্রচেষ্টাকে সফল করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter