মান্নার পাসপোর্ট ফেরত দিতে সুপ্রিমকোর্টের নির্দেশ

  যুগান্তর রিপোর্ট ১১ অক্টোবর ২০১৮, ২১:৪৪ | অনলাইন সংস্করণ

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।
নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। ফাইল ছবি

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাকে আবারও তিন মাসের জন্য পাসপোর্ট ফেরত দিতে নির্দেশ দিয়েছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

পাসপোর্ট চেয়ে মান্নার আবেদনে শুনানি নিয়ে বৃহস্পতিবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চ এ নির্দেশ দেন।

আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইদ্রিসুর রহমান। সঙ্গে ছিলেন আইনজীবী শাহদীন মালিক। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

আইনজীবী শাহদীন মালিক বলেন, মাহমুদুর রহমান মান্নার যখন জামিন হয়, তখন একটা আদেশ ছিল যে, তার পাসপোর্ট আদালতে জমা রাখতে হবে। চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার প্রয়োজন হলে পাসপোর্ট চেয়ে আবেদন করেন মান্না। গত বছরের ২৪ আগস্ট আপিল বিভাগ তাকে তিন মাসের জন্য পাসপোর্ট ফেরত দেয়ার নির্দেশ দেন। এখন আবার চিকিৎসা করাতে উনি বিদেশ যাবেন। তাই পাসপোর্ট চেয়ে আবেদন করেছেন। সর্বোচ্চ আদালত তিন মাসের জন্য তাকে পাসপোর্ট ফেরত দিতে বলেছেন।

রাষ্ট্রদ্রোহ ও উসকানির দুই মামলায় জামিনের শর্ত হিসেবে আপিল বিভাগের নির্দেশে পাসপোর্ট জমা রাখেন মান্না। তার আবেদনের ওপর শুনানি করে ঢাকার মুখ্য মহানগর হাকিমকে মান্নার পাসপোর্ট ফেরত দিতে নির্দেশ দেন আপিল বিভাগ। আর মান্নাকে বলা হয়েছে, চিকিৎসা শেষে বিদেশ থেকে ফেরার এক সপ্তাহের মধ্যে পাসপোর্ট জমা দিতে।

নিউইয়র্কে অবস্থানরত বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা এবং অন্য এক ব্যক্তির সঙ্গে মান্নার টেলিআলাপের দুটি অডিও ক্লিপ প্রকাশের পর ২০১৬ সালের ২৪ ফেব্রুয়ারি গুলশান থানায় সেনা বিদ্রোহে উসকানির অভিযোগে মামলা করা হয়। পরদিন মান্নাকে গ্রেফতার করে পুলিশ। বৈধ সরকারকে অবৈধভাবে উচ্ছেদের চেষ্টার অংশ হিসাবে ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালানোর পরিকল্পনা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র হত্যাচেষ্টার মদদ দেয়ার অভিযোগ আনা হয় মামলার আসামিদের বিরুদ্ধে।

এরপর ২০১৬ সালের ৫ মার্চ একই থানায় দায়ের করা হয় রাষ্ট্রদ্রোহের একটি মামলা। ওই মামলাতেও মান্নাকে গ্রেফতার দেখানো হয়। এ দুই মামলায় ওই বছরের ১১ অক্টোবর হাইকোর্ট থেকে জামিন পান মান্না। পরে আপিল বিভাগেও তা বহাল থাকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×