‘নির্বাচিত গণতান্ত্রিক সরকার ছাড়া বন্যা নিয়ন্ত্রণ অসম্ভব’

  যুগান্তর রিপোর্ট ২৫ জুলাই ২০২০, ১৯:৩০:৫৯ | অনলাইন সংস্করণ

পাবনার বেড়া উপজেলার রুপপুর ইউনিয়নের ঘোপসেলন্দা গ্রাম পানিতে ভাসছে। ছবি: যুগান্তর

সঠিক নির্বাচিত গণতান্ত্রিক সরকার ছাড়া দেশের বন্যা নিয়ন্ত্রণ অসম্ভব বলে মন্তব্য করেছেন বিশিষ্ট আইনজীবী, গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও দলটির আহ্বায়ক কমিটির সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া।

শনিবার এক বিবৃতিতে তারা এ মন্তব্য করেন।

নেতারা বলেন- কুড়িগ্রাম, লালমনিরহাট, সিরাজগঞ্জ, জামালপুর, সুনামগঞ্জ, সিলেট, হবিগঞ্জসহ দেশের উত্তর অঞ্চল ও মধ্য অঞ্চলে ব্যাপক বন্যায় মানুষ সীমাহীন দুর্দশার মধ্যে পড়েছে। কোনো কোনো অঞ্চলে এইবার কয়েক দফায় বন্যা হয়েছে। মানুষের ঘর-বাড়ি, জমি-জমা, নদী ভাঙনে বিলীন হয়ে যাচ্ছে। ফসল তলিয়ে যাওয়ায় কৃষক সর্বস্বান্ত। এর মধ্যে ফারাক্কা বাঁধ খুলে দেয়ার ধ্বংস তাণ্ডব ব্যাপকতা লাভ করেছে। বড় বড় দালানকোঠা, স্কুল বিল্ডিং নদী ভাঙনে বিলীন। করোনা মহামারীর মধ্যে এই বন্যায় মানুষ চরম অসহায়।

বিবৃতিতে তারা বলেন, বানভাসিদের জন্য প্রয়োজন সাময়িক আশ্রয় শিবির ও প্রয়োজনীয় ত্রাণ সাহায্যের। অসহায়দের আশ্রয় কেন্দ্রে স্থান দিয়ে প্রয়োজনীয় ত্রাণ এবং বন্যা নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে কৃষককে প্রয়োজনীয় চারা বীজ ও ঋণ প্রদানের দাবি জানান নেতারা।

নেতারা আরও বলেন, আমাদের দেশে বন্যা নিয়ন্ত্রণ ও নদী শাসনে কোনো সরকারই যথাযথ উদ্যোগ গ্রহণ করেনি। এই ক্ষেত্রে মানুষের দুর্দশা ও দেশের সম্পদ জমি-জমা ফসল ও পশু-পাখি রক্ষার্থে প্রয়োজন গণমুখী পরিকল্পনা ও পদক্ষেপ। সঠিক নির্বাচিত গণতান্ত্রিক সরকার ছাড়া যা অসম্ভব।

ঘটনাপ্রবাহ : বন্যা ২০২০

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত