নামের আগে কেন ‘ডাক্তার’ ব্যবহার করেন না তসলিমা

  যুগান্তর ডেস্ক ১৮ এপ্রিল ২০১৯, ০১:১৯:৪৬ | অনলাইন সংস্করণ

নিজের ডাক্তারি জীবনের স্মৃতিচারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন ভারতে নির্বাসিত বাংলাদেশি বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন।

বুধবার মধ্যরাতে তার ভেরিফায়েড পেজে তিনি এও জানিয়েছেন, কেন তিনি নামের আগে ডাক্তার শব্দ ব্যবহার করেন না।

তসলিমা লেখেন- ‘মাঝে মাঝে ভুলে যাই আমি ডাক্তার। ডাক্তারি চাকরি করি না, চেম্বারে বসে রোগী দেখি না। তাতে কী? ডাক্তার তো! দিন রাত লেখাপড়া করে ডাক্তারি পাশ করেছি।

দিন রাত রোগির চিকিৎসা করে করে ইনটার্নিশিপ করেছি। তারপর তো আট বছর চাকরি। গ্রামে গ্রামে ক্যাম্প করে ভেসেকটমি টিউবেকটমি করতাম। মিটফোর্ডে আর ঢাকা মেডিকেল কলেজ হাস্পাতালে গাইনি বিভাগ আর এনেস্থেসিয়া বিভাগে চাকরি করতাম।

দিন রাত রোগীকে অপারেশন টেবিলে তুলে অজ্ঞান করতাম, অপারেশনের পর জ্ঞান ফেরাতাম। আমি নামের আগে ডাক্তার শব্দটি ব্যবহার করি না। ইউরোপের নামি চারটে বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট পেয়েছি। তারপরো নামের আগে ডক্টর ব্যবহার করি না। নামের আগে পরে ভারি ভারি জিনিস থাকলে নামের ওপর চাপ পড়ে।’

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত