শ্রীলংকায় বোমা হামলা নিয়ে তসলিমার আবেগঘন স্ট্যাটাস

  যুগান্তর ডেস্ক ২২ এপ্রিল ২০১৯, ১৩:১৯ | অনলাইন সংস্করণ

শ্রীলংকায় বোমা হামলায় নিয়ে তসলিমার আবেগঘন স্ট্যাটাস
তসলিমা নাসরিন। ফাইল ছবি

বিশ্ববাসী চোখ এখন দ্বীপরাষ্ট্র শ্রীলংকার দিকে। গতকালে সেখানে ভয়াবহ সিরিজ বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৯০ জনে দাঁড়িয়েছে।

খ্রিষ্ট ধর্মাবলম্বীদের গির্জায় ইস্টার সানডে অনুষ্ঠানে বোমা হামলা হয়েছে। এ হত্যাকাণ্ড মনে করিয়ে দিয়েছেন গত মাসে অস্ট্রেলিয়ার ক্রাইস্টচার্চে মসজিদে মুসল্লিদের গুলি চালিয়ে হত্যার ঘটনাকে।

এ বিষয়ে নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে একটি স্ট্যাটাস দিয়েছেন ভারতে নির্বাসিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন।

আজ সকাল সোয়া ১১টার দিকে দেয়া তার স্ট্যাটাসটি তুলে ধরা হলো-

‘নিউজিল্যান্ডের মসজিদে সেদিন মানুষ মারা হলো, কাল শ্রীলংকার গির্জাগুলোয় মানুষ মারা হলো। এসবের পেছনে কাজ করে ঘৃণা। ধর্ম, বর্ণ, জাত্যাভিমান থেকে উদ্ভূত ঘৃণা। কারা শ্রীলংকায় দুইশ'র বেশি লোককে খুন করেছে আর পাঁচশ'রও বেশি লোককে আহত করেছে? শ্রীলংকার পুলিশ কয়েকজনকে ধরেছে।

তাওহিদ জামাত নামে একটি মুসলিম সংগঠনকে সন্দেহ করা হচ্ছে। এসব দেখতে আর ভালো লাগে না। নিরীহ সব মানুষকে হত্যা করে সন্ত্রাসীরা কীভাবে লাভবান হয় আমি বুঝি না। নিজেকে খুন করে হলেও অন্যকে খুন করার ইচ্ছে এত তীব্রতা কী করে পায়? কতটা সুখ শান্তি এদের জোটে? কীভাবে জোটে, আমি বুঝে পাই না।

মানুষ জাতটা জাত হিসেবে ভালো বলে আমার মনে হয় না। এদের মধ্যে বুদ্ধিমান আছে, কিন্তু বোকার সংখ্যাই বেশি। শান্তিপ্রিয় লোক আছে, কিন্তু বর্বরের সংখ্যাই বেশি। আর কত হত্যা আর নৃশংসতার মধ্য দিয়ে এই জাতটা যাবে, কে জানে। হয়তো বোকা বর্বরগুলোই একদিন পৃথিবী ধংস করবে, মানবজাতকে নিশ্চিহ্ন করবে। আমরা যা দেখছি এখন, তা হয়তো অতি সামান্য, সামনে হয়তো আরও ভয়ংকর কিছু অপেক্ষা করছে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×