বড় কে? লোকে যারে বড় বলে?

  খোন্দকার কাওসার আহমেদ ১৪ আগস্ট ২০১৯, ১৭:০৮ | অনলাইন সংস্করণ

বড় কে? লোকে যারে বড় বলে?

‘সংসারে সে বড় হয়, বড় গুণ যার’। অর্থাৎ যার বড় গুণ আছে, সে বড় হয়। বড় গুণ কী? কবি এবার বলছেন— 'বড় যদি হতে চাও, ছোট হও তবে'। বড় গুণ হচ্ছে নিজেরে ছোটো করা। ছোটো হওয়া। ছোট হওয়া মানে সাইজে খাটো হওয়া নয়। আমরা তা বুঝি। তাইলে? প্রকৃতির ছোট ও বড়দের দিকে তাকাতে হবে…।

ছোট পাহাড়ের মাথা হতে জলের ধারা বেরোয় না। অতি উচ্চ পাহাড়ের মাথা হতেই বেরিয়ে আসে স্বচ্ছ-সুন্দর ও শীতল জলের ধারা। ঝর্ণা। এ ঝর্ণাধারা পাহাড়ের কান্না নয়। আমরা মনে করতে পারি— মস্ত পাহাড়ের বিনয়-বিগলিত রূপ। দয়া। পাহাড়ের জলদানে উপকৃত হয় সৃষ্টি। সেবা। সৃষ্টির সেবা।

ছোট ছোট মেঘগুলো উড়ে। ঘুরে। কিন্তু বড় বড় মেঘগুলো জল ঝরায়। সে জল ফোঁটায় ফোঁটায় ছড়িয়ে দেয় শান্তির বারতা। তাপিত জমিন সিক্ত হয়। উজ্জ্বল হয় জলধোয়া রুক্ষ প্রকৃতি। সেবা। সৃষ্টির সেবা।

বৃক্ষগুলো বড় হয়। ফুল ফোটায়। ফল ধারণ করে। ফল ভারে আনত ডালগুলো ছুঁতে চায় মাটি। নিজেরা আস্বাদন না করে ফলের মিষ্টত্ব বৃক্ষেরা বিলোয়। অন্যরা খায়। সেবা। সৃষ্টির সেবা।

এভাবে প্রকৃতির বড়রা আমাদের অফুরান সেবা দিয়ে বড় গুণ শেখায়। কবি যে বড় গুণের কথা বলেছেন তা হলো— 'সেবা'। যে মানুষগুলো শিক্ষা-দীক্ষা, ধর্ম-কর্ম, অর্থ-বিত্ত, শক্তি ও বাহুবলে সমৃদ্ধ হতে পেরেছে; তারা সেবা নিয়ে অবতীর্ণ হবে সাধারণের মাঝে। লোকের কাছে। নগণ্যের কাছে। কবি এইটাকে বলছেন— 'ছোট হও তবে'।

বাস্তবে আমরা কী দেখি? দেখি— শিক্ষা-দীক্ষায় উন্নাসিক। অহংকারী। ধর্ম-কর্মে ভণ্ডামি। অর্থ-বিত্তে কঞ্জুস। কৃপণ। বেহুদা সঞ্চয়ী। শক্তি ও বাহুবলে নির্মম। নৃশংস। আর এইসবে সেবা তো দূরের কথা, সাধারণের ভয়ংকর অসহায় অবস্থা…।

বড় লোক কে? কেউ না, বড় লোক নাই রে কবি! (আমি? জাত ছোট লোক)।

খোন্দকার কাওসার আহমেদের ফেসবুক স্ট্যাটাস থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×