ভারতকে রুখে দিয়েছে নেপাল-ভুটান, আমরাও পারব: আসিফ নজরুল

  যুগান্তর রিপোর্ট ০৯ ডিসেম্বর ২০১৯, ১২:০৫:১৭ | অনলাইন সংস্করণ

ন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল। ফাইল ছবি

ভারতকে বিনামূল্যে ট্রানজিট দেয়ার সমালোচনা করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল।

রোববার দুপুর নিজের ফেসবুক পেজ থেকে দেয়া ওই স্ট্যাটাসে তিনি বলেন, প্রথমে ভারতের স্বার্থে তাদেরকে বাংলাদেশের দুটো সামুদ্রিক বন্দর ব্যবহার করার অনুমতি দেয়া হয়। এরপর আমরা জানলাম এসব বন্দর ব্যবহারের জন্য ভারতকে কোনো ফি আর শুল্কও দিতে হবে না।

আসিফ নজরুল বলেন, দেশের স্বার্থ বিকিয়ে এভাবে ক্ষমতায় থাকার চেষ্টা করছে অতিবিতর্কিত বর্তমান সরকার। ভারতও এ সুযোগ নিচ্ছে।

ঢাবির এ অধ্যাপক বলেন, অতীতে নেপাল আর ভুটানে এরকম একতরফা বহু সুবিধা নিয়েছে ভারত। কিন্তু বহু বছর পর মানুষ যখন সুযোগ পেয়েছে রুখে দাঁড়িয়েছে। নেপাল তো দূরে সরে গেছে, ভুটানও সরে আসছে ভারত থেকে।

তিনি আরও বলেন, আমরা মুক্তিযুদ্ধ করে স্বাধীনতা অর্জনকারী জাতি। আমরা নেপাল আর ভুটানের চেয়ে কম দেশপ্রেমিক আর সচেতন না।

‘আমাদেরও সময় আসবে। নিজেদের আত্মসম্মান আর স্বার্থকে রক্ষা আমরাও একদিন করতে পারব। প্রশ্ন হচ্ছে ভারত নিজে কবে বুঝবে প্রতিবেশী দেশগুলোর জনমতের গুরুত্ব!’

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত