পাটকল শ্রমিক সাত্তারকে নিয়ে আসিফ নজরুলের আবেগঘন স্ট্যাটাস ভাইরাল

  যুগান্তর ডেস্ক ১৫ ডিসেম্বর ২০১৯, ১৬:২২ | অনলাইন সংস্করণ

পাটকল শ্রমিক সাত্তারকে নিয়ে আসিফ নজরুলের আবেগঘন স্ট্যাটাস
অনশনরত অবস্থায় মারা যাওয়া পাটকল শ্রমিক সাত্তারকে নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন ঢাবি অধ্যাপক আসিফ নজরুল। ফাইল ছবি

খুলনায় অনশনরত অবস্থায় মারা যাওয়া পাটকল শ্রমিক আবদুস সাত্তারকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল।

রোববার বেলা আড়াইটার দিকে নিজের ফেসবুক পেজ থেকে ‘বিজয় দিবস/মুক্তিযুদ্ধের চেতনা’ শিরোনামে স্ট্যাটাস দেয়ার পরপরই তা ভাইরাল হয়ে যায়।

আসিফ নজরুল বলেন, এই করুণ মৃত্যু আর এর কারণ নিয়ে এদেশে আর কথা বলা হবে না। আমিও এটা এড়াতে চেয়েছিলাম। তারপর মনে হলো কাল না আমাদের বিজয় দিবস! কিছু কথা বলা উচিত এখন।

তিনি বলেন, কথায় কথায় আমরা মুক্তিযুদ্ধের চেতনার কথা বলি আজকাল। কিন্তু ভুলে যাই যুদ্ধটা হয়েছিল কেন, কী আসলে এর চেতনা?

এ যুদ্ধটা করেছিল মূলত এই হতভাগ্য পাটকল শ্রমিকের মতো সাধারণ মানুষ। মরণপণ যুদ্ধ করে এদেশের কৃষক-শ্রমিক-মেহনতি মানুষ দেশটাকে স্বাধীন করেছিল তাদের ভাগ্য উন্নয়নের জন্য, সব বঞ্চনা থেকে মুক্তির জন্য।

ঢাবি অধ্যাপক আরও বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে ১৯৭২ সালের গণপরিষদের বিতর্কে বারবার এ কথাগুলো এসেছে। ১৯৭২ সালের সংবিধানে রাষ্ট্রপরিচালনার মূলনীতি হিসেবে গণতন্ত্র আর শোষণ-বঞ্চনা থেকে সাধারণ মানুষের মুক্তির কথা সবচেয়ে বেশি জোর দিয়ে, সবচেয়ে বিশদভাবে, সবচেয়ে স্পষ্টভাবে বলা আছে।

আসিফ নজরুল বলেন, যখন বলা হয় মুক্তিযুদ্ধের পক্ষে-বিপক্ষে, তখন তাই বলতে হবে-যারা কৃষকের ফসলের দাম দেয় না, শ্রমিকের বেতন দেয় না, লুটপাট আর দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেয় না তারাও মুক্তিযুদ্ধের চেতনার বিপক্ষের শক্তি। এটা না বলা মুক্তিযুদ্ধের অবমাননা। মানবতাও অবমাননা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

 
×