আমি নিজেই নিজের শিক্ষক: তসলিমা নাসরিন

  যুগান্তর ডেস্ক    ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১৪:০২ | অনলাইন সংস্করণ

তসলিমা নাসরিন
তসলিমা নাসরিন। ছবি:সংগৃহীত

ভারতে ৫ সেপ্টেম্বরে পালিত 'বিশ্ব শিক্ষক দিবস' উপলক্ষে ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন সে দেশে নির্বাসিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন।

এ স্ট্যাটাসে শিক্ষকরা তাদের শিক্ষার্থীদের কী শেখান তা উল্লেখপূর্বক নিজেই নিজের শিক্ষক বলে মন্তব্য করেন তসলিমা নাসরিন।

বুধবারের দেয়া তসলিমা নাসরিনের ভেরিফায়েড ফেসবুক স্ট্যাটাসটি হুবহু তুলে দেয়া হল- আজ শিক্ষক দিবস। ভাবছি এমন কোনো শিক্ষক কি আমি পেয়েছি, যার কাছ থেকে স্কুল-কলেজের পরীক্ষায় কী করে পাস করতে হয় এ কৌশল ছাড়া অন্য কিছু শিখেছি?

সত্যি কথা বলতে, ঘরে বসে দিন-রাত স্কুল-কলেজের বই পড়েই যা শেখার শিখেছি। আর রাত-দিন লুকিয়ে লুকিয়ে 'আউটবই' (সিলেবাসের বাইরের গল্প-কবিতা ও প্রবন্ধের বই) পড়ে জীবন এবং জগৎ সম্পর্কে জেনেছি।

এখনও তাই করি, পড়ে পড়ে শিখি। জগতময় ঘুরে ঘুরে শিখি। সবচেয়ে বেশি শিখি ঠেকে ঠেকে আর ঠকে ঠকে। চলার পথে পাল পাল শত্রু আমার পথরোধ করেছে, আমার কণ্ঠরোধ করেছে, আমাকে অপমান করেছে, অপদস্থ করেছে, চরম আঘাত করেছে, ধাক্কা দিয়ে নর্দমায় ফেলেছে, নিশ্চিহ্ন করতে চেয়েছে।

নিজেকে বাঁচাতে উঠে দাঁড়িয়েছি আমি বারবার। বারবার আমি শিখেছি, নিজেই শিখেছি কী করে উঠে দাঁড়াতে হয়, কী করে মুষ্ঠিবদ্ধ করতে হয় হাত, কী করে যেতে হয় যেদিকে ইচ্ছে করে যেতে, কী করে বলতে হয় যে কথা ইচ্ছে করে বলতে, কী করে প্রতিবাদ করতে হয় আপস না করে, কী করে বাঁচতে হয়, কী করে আমার মতো দুর্ভাগাদের বাঁচাতে হয়।

আমি নিজেই নিজের শিক্ষক।

প্রসঙ্গত শিক্ষকদের সম্মানার্থে পালিত এ বিশেষ দিবসটি বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন দিনে উদযাপিত হলেও বিশ্ব শিক্ষক দিবস অক্টোবরের ৫ তারিখ ইউনেস্কো কর্তৃক স্বীকৃত ।

ভারতে ৫ সেপ্টেম্বরে এ দিবসটি পালিত হয়ে থাকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter