ব্রাজিলের যত ভয় দিবালাকে নিয়ে

  স্পোর্টস ডেস্ক ১৬ অক্টোবর ২০১৮, ১২:১৫ | অনলাইন সংস্করণ

দিবালা,

তুলনামূলকভাবে আর্জেন্টিনার চেয়ে ব্রাজিলের সাম্প্রতিক পারফরম্যান্স ভালো। রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলেছেন সেলেকাওরা। সেখানে দ্বিতীয় রাউন্ড থেকেই ছিটকে গেছেন আলবিসেলেস্তেরা। বিশ্বকাপের পরের পারফরম্যান্সটাও আর্জেন্টাইনদের চেয়ে ভালো ব্রাজিলিয়ানদের।

রাশিয়া বিদায়-পরবর্তী সময়ে খুব বেশি পরিবর্তন আসেনি ব্রাজিল দলে। শেষ তিনটি প্রীতি ম্যাচে বিশ্বকাপ দলের ১৪ জনকে সুযোগ দিয়েছেন কোচ তিতে। নতুন কয়েকজনকে বাজিয়ে দেখলেও নেইমার, কুতিনহো, ফিরমিনো ও জেসুসের মতো পরীক্ষিত খেলোয়াড়দের ওপরই ভরসা রেখেছেন তিনি।

ব্রাজিলের এমন সুস্থিরতার বিপরীতে আর্জেন্টিনা দলে চরম অস্থিরতা। বিশ্বকাপে ভরাডুবির পর খোলনলচে বদলে গেছে দলটি। ভবিষ্যতে চোখ রেখে একঝাঁক তরুণ তুর্কিকে নিয়ে একটি নতুন দল গঠনের চেষ্টা চালাচ্ছেন অন্তর্বর্তীকালীন কোচ লিওনেল স্কালোনি।

অধিনায়ক লিওনেল মেসি আছেন স্বেচ্ছানির্বাসনে। সোনালি প্রজন্মের বাকিদের দল থেকে ছেঁটে ফেলেছেন স্কালোনি। এনেছেন একাধিক রদবদল। বাইরে ঠেলে দিয়েছেন গঞ্জালো হিগুয়েইন, অ্যাঞ্জেল ডি মারিয়া, সার্জিও আগুয়েরোকেও।

নতুন দলটির নেতৃত্বে আছেন পাওলো দিবালা, মাউরো ইকার্দি, অ্যাঞ্জেল কোরেয়ারা। গেল কয়েকটি ম্যাচে তারাই কাণ্ডারির ভূমিকা পালন করেছেন। তবে আর্জেন্টিনার দ্বিতীয় সারির দলটিকেও হালকাভাবে নিতে নারাজ ব্রাজিল অধিনায়ক নেইমার।

চিরবৈরিতার ইতিহাস একপাশে সরিয়ে রেখে প্রতিপক্ষের প্রতি সমীহ ঝরে পড়ল তার কণ্ঠে, মেসি নেই; এটি আমাদের জন্য ভালো। তবে এ আর্জেন্টিনাকেও খাটো করে দেখার কিছু নেই। তাদের নতুন খেলোয়াড়রা অনেক প্রতিভাবান, সম্ভাবনাময়ী ও প্রতিশ্রুতিশীল। সেখানে আছে দিবালা। তার মতো খেলোয়াড়কে আমি খুব পছন্দ করি। তাকে থামাতে হবে। নইলে বিপদ ঘটতে পারে।

তিনি বলেন, নিঃসন্দেহে এটি একটি বিগ ম্যাচ। স্বাভাবিকভাবেই কঠিন। জিততে আমাদের সেরাটাই খেলতে হবে। আর্জেন্টিনার বিপক্ষে খেলা সবসময় চ্যালেঞ্জ। এ ম্যাচে কেউ ফেভারিট নয়।

সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ সময় রাত ১২টায় মুখোমুখি হবে ব্রাজিল ও আর্জেন্টিনা। ইতিমধ্যে সেখানে পৌঁছে গেছেন উভয় দলের খেলোয়াড়রা।

ম্যাচটি প্রীতি হলেও চিরপ্রতিদ্বন্দ্বীদের কেউ-ই তা মানতে রাজি নয়। ব্রাজিলীয় কোচ তিতে সরাসরি জানিয়ে দিয়েছেন- এটি কোনো প্রীতি ম্যাচ নয়। আর্জেন্টিনা ফরোয়ার্ড মাউরো ইকার্দিও স্মরণ করিয়ে দিয়েছেন- দুদলের মধ্যে প্রীতি ম্যাচ কখনও প্রীতি হয় না। ফলে আগুনে ম্যাচ মাঠে গড়ানোর আগেই উত্তেজনা ছড়িয়ে পড়েছে চতুর্দিকে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter