সাকিবকে ছাড়িয়ে মুশফিকের পাশে ইমরুল

  স্পোর্টস রিপোর্টার ২১ অক্টোবর ২০১৮, ২০:৩৯ | অনলাইন সংস্করণ

ইমরুল কায়েস
ইমরুল কায়েস-ছবি সংগৃহীত

জিম্বাবুয়ের বিপক্ষে রোববার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ১৪০ বলে ১৪৪ রানের ইনিংস খেলেন ইমরুল কায়েস। ওয়ানডে ক্রিকেটে নিজের ক্যারিয়ার সেরা এই ইনিংস খেলার মধ্য দিয়ে সাকিব আল হাসানকে ছাড়িয়ে মুশফিকুর রহিমকে স্পর্শ করেছেন কায়েস।

একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রানের ইনিংস খেলার দিক থেকে বাংলাদেশে শীর্ষে তামিম ইকবাল। তিনি ২০০৯ সালের আগস্টে বুলাওয়ে স্টেডিয়ামে এই জিম্বাবুয়ের বিপক্ষে ১৫৪ রানের ক্যারিয়ার সেরা ইনিংস খেলেছেন।

সবশেষ এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ১৪৪ রানের ইনিংস খেলেন মুশফিকুর রহিম। ১৪৪ রানের ইনিংস নিয়ে তামিম ইকবালের পরে যৌথভাবে দ্বিতীয় পজিশনে আছেন ইমরুল ও মুশফিক। ১৩৪* রানের ইনিংস খেলে তৃতীয় অবস্থানে আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

তবে ওয়ানডে ক্রিকেটে সেঞ্চুরি করার দিক থেকে শীর্ষে তামিম। তিনি ১১টি সেঞ্চুরি করেন। শুধু সেঞ্চুরিই নয়, ৬ হাজার ৩০৭ রান নিয়েও দেশে সবার ওপরে তামিম। একদিনের ক্রিকেটে ৭টি সেঞ্চুরি আছে সাকিবের। ৬টি আছে মুশফিকের।

ওয়ানডেতে ৪টি সেঞ্চুরি করেছেন বাংলাদেশ দলের প্রথম টি-টোয়েন্টির অধিনায়ক শাহরিয়ার নাফীস। এছাড়া এনামুল হক বিজয়, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ এবং সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল ৩টি করে সেঞ্চুরি করেছেন।

নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের পর জিম্বাবুয়ে। ২০১০ ও ২০১৬ সালের পর রোববার জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে তৃতীয় সেঞ্চুরির দেখা পেলেন ইমরুল কায়েস। ত্রিপিয়ান্দোর করা বলটিকে ঠেলে দিয়ে সিঙ্গেল নেয়ার মধ্য দিয়ে ১১৮ বলে শতরান পূর্ণ করেন কায়েস।

সদ্যই ছেলের বাবা হয়েছেন কায়েস। প্রথম সন্তানের কল্যাণেই হয়ত এদিনের সেঞ্চুরিটি অন্যভাবে উদযাপন করলেন তিনি। সন্তাকে কোলে নিয়ে দোল খাওয়ানোর মতো করেই সেঞ্চুরি পর ব্যাট হাতে নিয়ে অন্যরকম উদযাপন করেন কায়েস।

সর্বশেষ দুই বছরে দুটি সেঞ্চুরির দেখা পেলেন ইমরুল কায়েস। আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে কায়েসের এটা তৃতীয় সেঞ্চুরি।

তবে ওয়ানডে এবং টেস্ট ফরম্যাট হিসেব করলে সবশেষ চার বছরে চারটি সেঞ্চুরি করেছেন কায়েস। ২০১৪ নভেম্বরে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে করেছেন ১৩০ রান। তার ঠিক পরের বছর ২০১৫ সালের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে সাদাপোশাকে খুলনায় খেলেছেন ক্যারিয়ার সেরা ১৫০ রানের ইনিংস।

সবশেষ ৬টি ওয়ানডে ম্যাচের মধ্যে একটি সেঞ্চুরি এবং দুটি ফিফটি আছে তার। জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ারের ৭৪তম ওয়ানডে ম্যাচ খেলেছেন এ ওপেনার।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ, ঢাকা-২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter