শচীনকে ছাড়িয়ে গেলেন কোহলি

  স্পোর্টস রিপোর্টার ২২ অক্টোবর ২০১৮, ২২:১৬ | অনলাইন সংস্করণ

বিরাট কোহলি
বিরাট কোহলি-ছবি সংগৃহীত

জাতীয় দলে অভিষেকের পর থেকে গত দশ বছরে একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন বিরাট কোহলি। চলতি বছরে তিন ফরম্যাট মিলিয়ে এ পর্যন্ত ২ হাজার ৯৮ রান করেছেন কোহলি।

বিরাট কোহলির আগে এই কৃতিত্ব গড়েছেন ভারতের সাবেক অধিনায়ক কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার, অস্ট্রেলিয়ার সাবেক তারকা ওপেনার ম্যাথু হেইডেন ও ইংল্যান্ডের বর্তমান টেস্ট দলের অধিনায়ক জো রুট।

তবে ভারতীয় বর্তমান ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলিই একমাত্র ব্যাটসম্যান, যিনি টানা দুই বছরে দুই হাজারের বেশি করে রান করেছেন।

তবে পরিসংখ্যান বলছে এক মৌসুমে সবচেয়ে বেশি রান করেছেন শ্রীলংকার সাবেক উইকেটকিপার ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। তিনি করেছেন ২ হাজার ৮৬৮ রান। সাঙ্গাকারার পর এই তালিকায় আছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং। তিনি করেছেন ২ হাজার ৮৩৩ রান।

কোহলি যদি ৩ হাজার রান করতে পারেন তাহলে সেটাই হবে বিশ্ব রেকর্ড। চলতি বছরে টেস্টে এবং একদিনের ক্রিকেট মিলে ৮টি সেঞ্চুরি করেছেন কোহলি।

গতকাল রোববার গুয়াহাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে ক্যারিবীয়দের করা ৩২২ রানের জবাবে ৪৭ বল আগেই ৮ উইকেটের জয় নিশ্চিত করে ভারত। ওপেনার রোহিত শর্মার পাশাপাশি সেঞ্চুরি করেছেন অধিনায়ক বিরাট কোহলি।

রোহিত ১৫২ রান নিয়ে অপরাজিত থাকেন। ১০৭ বলে ২১টি চার ও দুটি ছক্কায় ১৪০ রান করে ফেরেন কোহলি। ওয়ানডে ক্রিকেটে এটা তার ৩৬তম সেঞ্চুরি। এর আগে টেস্টে ২৪টি সেঞ্চুরি করেছেন তিনি।

কোহলি ২১২টি ওয়ানডে ম্যাচ খেলে ইতিমধ্যেই ৩৬টি সেঞ্চুরি করে ফেলেছেন। সমান সেঞ্চুরি করতে শচীন টেন্ডুলকার খেলেছেন ৩১১ ম্যাচ। সেই দিক থেকে শচীনের চেয়ে একধাপ এগিয়ে কোহলি।

আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির মোট সেঞ্চুরির সংখ্যা দাঁড়াল ৬০টি। শচীন টেন্ডুলকারকে স্পর্শ করতে হলে আরও ৪০টি সেঞ্চুরি করতে হবে ভারতীয় এই অধিনায়ককে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter